×

রাজধানী

মালয়েশিয়ায় কর্মী পাঠানো নিয়ে কোনো সিন্ডিকেট দেখতে চাই না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২২, ১২:০৪ এএম

মালয়েশিয়ায় কর্মী পাঠানো নিয়ে কোনো সিন্ডিকেট দেখতে চাই না

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাধারণ রিক্রুটিং এজেন্সি মালিকদের ব্যানারে এক সংবাদ সম্মেলনে এজেন্সি মালিকরা

আগে ১০ রিক্রুটিং এজেন্সি সিন্ডিকেট করে মালয়েশিয়ার শ্রমবাজারের নিয়ন্ত্রণ নিয়ে দুর্নীতি করেছে উল্লেখ করে রিক্রুটিং এজেন্সি মালিকরা বলছেন, এবার ২৫টি এজেন্সি মিলে সিন্ডিকেট করার অপচেষ্টা চলছে। মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী সারাভানান ২৫ এজেন্সির তালিকা চেয়ে সরকারের কাছে চিঠি পাঠিয়েছে। তাই এবার মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে কোনো সিন্ডিকেট দেখতে চাই না।

সোমবার (২৪ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাধারণ রিক্রুটিং এজেন্সি মালিকদের ব্যানারে এক সংবাদ সম্মেলন করে এমন দাবি জানানো হয়।

লিখিত বক্তব্য পাঠ করেন রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদের সভাপতি টিপু সুলতান বলেন, কর্মী নিতে মালয়েশিয়ার সব এজেন্সি যুক্ত থাকলে বাংলাদেশের ক্ষেত্রে ২৫ এজেন্সি কেন হবে। সব বৈধ এজেন্সিকে কর্মী পাঠানোর সুযোগ দিতে হবে।

বক্তব্যে বলা হয়, মালয়েশিয়ার প্রস্তাব অনুসারে ২৫ রিক্রুটিং এজেন্সির সাব-এজেন্ট হিসেবে ২৫০ এজেন্সি কাজ করবে। এরা মূলত দালালের ভূমিকায় থাকবে। এটি অনৈতিক ও অবমাননাকর প্রস্তাব। একটি রিক্রুটিং এজেন্সি অন্য একটি সমমানের রিক্রুটিং এজেন্সির সাব-এজেন্ট হতে পারে না। প্রতিবেশী নেপালের ১ হাজার ৬০০–এর বেশি এজেন্সি মালয়েশিয়ায় কর্মী পাঠায়।

বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া যৌথ কারিগরি কমিটির সভায় সব এজেন্সির সমান সুযোগের বিষয়টি নিশ্চিত করার দাবি জানান ব্যবসায়ীরা।

তারা বলেন, ২০১৬ সালে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কৌশলে ১০ এজেন্সি ও সাব-এজেন্ট হিসেবে ২০০ এজেন্সির তালিকা অনুমোদন করে নিয়েছিল সিন্ডিকেট সদস্যরা। এবারও একই অপচেষ্টা চলছে। যদিও মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে কোনো সিন্ডিকেট করা যাবে না বলে ২০১৮ সালে একটি আদেশ দিয়েছেন উচ্চ আদালত।

বক্তব্যে আরও বলা হয়, মধ্যপ্রাচ্যের প্রবাসী কর্মীদের কাছ থেকে তিন গুণ ভাড়া নিচ্ছে বাংলাদেশ বিমান। বেসরকারি অন্য উড়োজাহাজও একই কাজ করছে। ফ্লাইট বাড়িয়ে মধ্যপ্রাচ্যে টিকিটের যৌক্তিক দাম নির্ধারণ ও মালয়েশিয়া শ্রমবাজারের ২৫ সিন্ডিকেটের অপচেষ্টা বন্ধ করতে প্রধানমন্ত্রীর জরুরি হস্তক্ষেপ কামনা করেন ব্যবসায়ীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App