×

জাতীয়

ডিবির জ্যাকেটে থাকবে ‘কিউআর কোড'

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২২, ০৪:৩৭ পিএম

ডিবির জ্যাকেটে থাকবে ‘কিউআর কোড'

ফাইল ছবি

ডিবি পুলিশ পরিচয়ে নানা অপকর্ম রোধতে এবার ‘ভুয়া পরিচয়’ শনাক্ত করতে প্রযুক্তির সহায়তা নিচ্ছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

মহানগর গোয়েন্দা পুলিশ প্রধান একেএম হাফিজ আক্তার জানিয়েছেন, তাদের সদস্যদের জ্যাকেটে কুইক রেসপন্স কোড বা কিউআর কোড যুক্ত করা হবে। শিগগিরই ডিবির সব সদস্যকে আলাদা কোড যুক্ত জ্যাকেট দেওয়া হবে।

তিনি বলেন, গোয়েন্দা পুলিশের সদস্যরা তাদের সাধারণ পোশাকের ওপর একটি হাতাকাটা জ্যাকেট পরেন। সেটার সামনের দিকে ডানে বুকের ওপর ইংরেজিতে ‘ডিবি’ লেখা থাকে। বাঁয়ে থাকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লোগো। পেছনে ইংরেজিতে ‘ডিবি ডিএমপি’লেখা থাকে।

‘প্রতারক ও অপরাধীরা সহজেই এমন ইউনিফর্ম তৈরি করে ভুয়া ডিবি সেজে ছিনতাই, ডাকাতি, অপহরণের মত বড় বড় অপরাধ সংঘটিত করছে। এ বিষয়টিকে গুরুত্ব দিয়েই ডিবির পোশাকে এই পরিবর্তন আনা হচ্ছে।’

হাফিজ আক্তার বলেন, কেউ যেন ডিবি হিসেবে ভুয়া পরিচয় দিয়ে মানুষের সঙ্গে প্রতারণা করতে না পারে, সেজন্য নতুন পোশাক তৈরি হচ্ছে। কিউআর কোড ছাড়াও পোশাকে কিছু নিরাপত্তামূলক ব্যবস্থা থাকছে, যাতে সহজে জালিয়াতি করা সম্ভব হবে না।

একইসঙ্গে ডিবির সব কর্মকর্তার তথ্য আগে থেকেই জমা থাকবে নিজস্ব সার্ভারে। মোবাইল অ্যাপ দিয়ে কোনো সদস্যের জ্যাকেটের কিউআর কোড স্ক্যান করলেই তার পরিচয় দেখা যাবে। আর যদি ভুয়া কেউ ডিবির পোশাকের কোড বসায়, সেটা স্ক্যান করলে ‘ইনভ্যালিড কিউআর কোড’ বার্তা দেখা যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App