×

জাতীয়

টিআই দুর্নীতি সূচকে বাংলাদেশের এক ধাপ উন্নতি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২২, ১২:১৬ পিএম

টিআই দুর্নীতি সূচকে বাংলাদেশের এক ধাপ উন্নতি

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই)

বিশ্বের ‘সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ দেশের তালিকায় এক ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) জানিয়েছে, দুর্নীতির সূচকে এ দেশ ১৩তম অবস্থানে রয়েছে। তবে স্কোর রয়েছে আগের মতোই। অর্থাৎ ২৬। এছাড়া, ১৮০ দেশের মধ্যে বাংলাদেশ অর্জন করেছে ১৪৭তম স্থান।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বৈশ্বিকভাবে দুর্নীতির এই স্কোর প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) ‘দুর্নীতির ধারণা সূচকে’ (সিপিআই) এ খবর জানানো হয়।

সূচকে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে ৮৮ স্কোর পেয়ে তালিকাভুক্ত হয়েছে সিঙ্গাপুর, সুইডেন ও নরওয়ে। ৮৫ স্কোর পেয়ে তালিকাভুক্ত হয়েছে নিউজিল্যান্ড। একইসঙ্গে, ১৩ স্কোর পেয়ে তালিকার নিম্নক্রম অনুযায়ী দ্বিতীয় স্থানে রয়েছে সিরিয়া ও সোমালিয়া এবং ১৪ স্কোর পেয়ে তৃতীয় সর্বনিম্ন অবস্থানে রয়েছে ভেনেজুয়েলা। ১১ স্কোর পেয়ে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে স্বীকৃতি পেয়েছে দক্ষিণ সুদান।

এর প্রতিক্রিয়ায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, এ চিত্র দুর্নীতি প্রতিরোধে হতাশাজনক। সূচকটি বাংলাদেশের ক্ষেত্রে আটটি জরিপের ফলাফল থেকে নির্ধারণ করা হয়েছে।

এরআগে, ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত টানা পাঁচবার টিআইয়ের দুর্নীতি সূচকে তালিকাভুক্ত হয়েছিলো বাংলাদেশ। ধীরে ধীরে সেই চিত্রের উন্নতি করে বর্তমান ক্ষমতাসীন সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App