×

আন্তর্জাতিক

ইউক্রেন সংকট: রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র-ইউরোপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জানুয়ারি ২০২২, ০১:২৯ পিএম

ইউক্রেন সংকট: রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র-ইউরোপ

প্রতীকী ছবি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেন বিষয়ে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা শক্তিসমূহের মধ্যে সার্বিক ঐক্য ঘোষণা করেছেন। ইউক্রেন সংকট নিয়ে ইউরোপীয় নেতৃবৃন্দের সাথে আলোচনার পর সোমবার তিনি এ ঘোষণা দেন।

এদিকে, ন্যাটোকে শক্তিশালী করতে সম্ভাব্য মোতায়েনের জন্য সাড়ে আট হাজার সৈন্য প্রস্তুত রয়েছে বলে পেন্টাগন জানিয়েছে। খবর বাসসের।

ইউরোপ ও ন্যাটোর মিত্রদের সাথে এক ঘণ্টা ২০ মিনিটের ভিডিও কনফারেন্স শেষে বাইডেন সাংবাদিকদের বলেন, বৈঠক ফলপ্রসূ হয়েছে। ইউরোপের নেতারা সার্বিকভাবে সব বিষয়ে সম্মত হয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কার্যালয় থেকে বলা হয়েছে, ক্রমবর্ধমান রুশ শত্রুতা মোকাবেলায় আন্তর্জাতিক ঐক্যের গুরুত্ব বিষয়ে সকল নেতাই সম্মত হয়েছে। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, দৃশ্যমান উত্তেজনা কমানোর বিষয়টি রাশিয়ার ওপর নির্ভর করছে।

ন্যাটো মহাসচিব জেন্স স্টলেনবার্গ সতর্ক করে বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর যে কোন আগ্রাসনের জন্য তাকে কঠোর মূল্য দিতে হবে। এছাড়া কনফারেন্সে ফ্রান্স, ইতালি, পোল্যান্ড ও ইউরোপীয় ইউনিয়নের নেতারাও অংশ নেন।

রাশিয়া ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সৈন্য জড় করার প্রেক্ষাপটে পশ্চিমা বিশ্বসহ যুক্তরাষ্ট্রের অভিযোগ- মস্কো কিয়েভে হামলা চালানোর পরিকল্পনা করছে। কিন্তু রাশিয়া দাবি করেছে, আত্মরক্ষার স্বার্থে তারা সীমান্তে সৈন্য সমাবেশ করেছে।

এ নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের সাথে রাশিয়ার তীব্র উত্তেজনা চলছে। এ প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র চাচ্ছে রাশিয়ার ওপর অবরোধের বিশ্বাসযোগ্য হুমকি তৈরিতে ট্রান্সআটলান্টিক ঐক্য বজায় রাখতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App