শাবিপ্রবির সংকট নিরসনে দ্রুত পদক্ষেপ দাবি মহিলা পরিষদের

আগের সংবাদ

পুলিশের সেবা প্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়: রাষ্ট্রপতি

পরের সংবাদ

শিল্পকলায় ঢাকা থিয়েটার মঞ্চের নাট্যমেলার উদ্বোধন

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ৮:৪৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ৮:৪৬ অপরাহ্ণ

ঢাকা থিয়েটার মঞ্চের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘সম্প্রীতির জন্য নাটক’ স্লোগানে চার দিনব্যাপী নাট্যমেলার উদ্বোধন হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে ঢাকা থিয়েটার মঞ্চের নাট্যকর্মী অকাল প্রয়াত সুলতান সেলিম ও অথৈয়ের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর মঞ্চস্থ হয় আফরিন হুদা তোড়ার রচনা ও নির্দেশনায় ঢাকা থিয়েটার মঞ্চের প্রযোজনায় ১০ মিনিটের নাটিকা ‘ভাস্কর্য।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে আয়োজিত নাট্যমেলাটির উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাট্যজন দেবপ্রসাদ দেবনাথ, কামাল বায়েজীদ, আবদুল হালিম আজিজ, আহমেদ গিয়াস, চন্দন রেজা, গোলাম সরোয়ার প্রমুখ।

উদ্বোধনী আলোচনায় বক্তারা বলেন, বাংলাদেশের নাট্যাঙ্গনে বিশেষ করে গ্রুপ থিয়েটার আন্দোলনে ঢাকা থিয়েটার মঞ্চ একটি সুপরিচিত নাম। করোনা অতিমারি সত্ত্বেও ঢাকা থিয়েটার মঞ্চের প্রতিষ্ঠাবার্ষিকী পালনের এই প্রয়াস পঁচাত্তরের ঘাতকের হাতে সপরিবারে নিহত বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধে লাখো শহীদদের স্মৃতির প্রতি উৎসর্গ করছি। আমরা মনে করি নাটক হচ্ছে সংগ্রামের একটি হাতিয়ার। রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে প্রতিকূলতা মোকাবেলা করে ঢাকা থিয়েটার মঞ্চ তিন দশকের বেশি সময় ধরে তার অঙ্গীকার এবং অস্তিত্ব বজায় রেখেছে এটা আমাদের জন্য কম গৌরবের নয়।

আলোচনার পর মঞ্চস্থ হয় দৃষ্টিপাত নাট্যদলের নতুন নাটক ‘সে এক স্বপ্নের রাত’। দলের ২৫তম প্রযোজনার নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন ড. খন্দকার তাজমি নূর। নাটকে উঠে এসেছে দুজন মানুষের মনস্তাত্বিক টানাপোড়েন। এ দুজন হলেন অর্ণব আর বেলা। তাদের সংসারে টানাপোড়েনের কারণ হয়ে দাঁড়ায় এক শিশি সুগন্ধি। বেলা সেটি উপহার হিসেবে পান তার পুরোনো বন্ধু রাসেলের কাছ থেকে। সেটার ঘ্রাণ ঘরে যতই ছড়িয়ে পড়ে, দুজনের মধ্যে ততই দূরত্ব বাড়ে। এভাবেই এগিয়ে যায় নাটকের গল্প। নাটকে অভিনয় করেন ড. খন্দকার তাজমি নূর, অধরা প্রিয়া, শাাফায়েত উল্লাহ, আবদুল হালিম আজিজ, রফিকুল ইসলাম ও মতিউর রহমান বাচ্চু।

নাট্যমেলার দ্বিতীয় দিন বুধবার সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে ঢাকা থিয়েটার মঞ্চ প্রযোজনা ‘বহিপীর’। সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত নাটকটির বিনির্মান ও নির্দেশনা দিয়েছেন আফরিন হুদা তোড়া। বৃহস্পতিবার মঞ্চায়ন হবে লোকনাট্যদলের নাটক ‘কঞ্জুস’। মলিয়ের ‘দ্য মাইজার’ অবলম্বনে নাটকটির রূপান্তর করেছেন তারিক আনাম খান। নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী। মেলার শেষ দিন শুক্রবার মঞ্চায়ন হবে ঢাকা থিয়েটার মঞ্চের নাটক ‘বীরসা মুন্ডা’। অলোক দেবের রচনায় নাটকটি নির্দেশনা দিয়েছেন শারমিন হুদা লিজা।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়