সংসদে ‘ইসি গঠন আইন’ রিপোর্ট পেশ বুধবার

আগের সংবাদ

শিল্পকলায় ঢাকা থিয়েটার মঞ্চের নাট্যমেলার উদ্বোধন

পরের সংবাদ

শাবিপ্রবির সংকট নিরসনে দ্রুত পদক্ষেপ দাবি মহিলা পরিষদের

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ৮:৪৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ৮:৪৬ অপরাহ্ণ

শিক্ষার্থীদের সমস্যা সমাধানের ক্ষেত্রে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) প্রশাসনের উদাসীনতা এবং অবহেলার কারণে এমন সংকট তৈরি হয়েছে। উদ্ভূত পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে এ সংকট নিরসনে দ্রুত উদ্যোগ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার (২৫ জানুয়ারি) বিকালে মহিলা পরিষদের উদ্যোগে অনলাইনে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে মডারেটর ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। লিখিত বক্তব্য উপস্থাপন করেন শিক্ষা ও সংস্কৃতি উপ-পরিষদ সম্পাদক খুরশিদা ইমাম। ঘটনার অভিজ্ঞতা বর্ণনা করেন সংগঠনের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রওশন আরা মুকুল।

আন্দোলনে অংশগ্রহণকারী আমরণ অনশনরত শিক্ষার্থীদের জীবন ও নিরাপত্তা নিয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করে পরিস্থিতির দ্রুত অবসান সহ শিক্ষার্থীদের সমস্যার সমাধান করে তাদের শিক্ষা জীবনে ফিরিয়ে নিয়ে আসার লক্ষ্যে কার্যকর উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানানো হয়। পাশাপাশি শিক্ষার্থীদের দাবি-দাওয়া আদায়ের লক্ষ্যে গণতান্ত্রিক আন্দোলনকে দমন পীড়নের মাধ্যমে বন্ধ না করে অবিভাবকতুল্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রশাসনকে আলাপ আলোচনার মাধ্যমে সংবেদনশীলতার সঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে কয়েকটি দাবি তুলে ধরা হয়।

সেই দাবিগুলো হলো- অনশনরত শিক্ষার্থীদের অনাকাঙ্খিত কোনো ধরনের ক্ষয়ক্ষতির পূর্বেই এ বিষয়ে জরুরী উদ্যোগ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে গ্রহণ করতে হবে। প্রয়োজনে শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে আশু উদ্যোগ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতিকে স্বাভাবিক করতে হস্তক্ষেপ করতে হবে। আন্দোলনরত ছাত্রীদের উপর যারা হামলা করেছে তাদের সনাক্ত করে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। বিশ্ববিদ্যালয়ের সব অব্যবস্থাপনা দূর করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখার জন্য এবং এই ধরনের অনাকাঙ্খিত ঘটনা প্রতিরোধে সকল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে শিক্ষার্থীদের দাবি-দাওয়া নিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের লক্ষ্যে আরো সংবেদনশীল আচরণ করতে হবে। আন্দোলনরত শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত ও অনশনরত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।

রি-এসডি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়