‘মানবিক নীতি: এখানে এবং এখন’ প্রদর্শনীর উদ্বোধন

আগের সংবাদ

৪৪তম বিসিএস আবেদনের সময় বাড়ল ১ মাস

পরের সংবাদ

বরিশালকে হারিয়ে শীর্ষে কুমিল্লা ভিক্টোরিয়ান্স

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ৯:৫৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ৯:৫৪ অপরাহ্ণ

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) টানা দুই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। আজ গুরুত্বপূর্ণ ম্যাচে ফরচুন বরিশালকে ৬৩ রানে হারায় ইমরুল কায়েসের দল। সাকিব আল হাসানের বরিশাল ৩ ম্যাচে অংশ নিয়ে এক জয় তুলে নিতে সক্ষম হয়। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ১৫৭ রানের জবাবে ১৭.৩ ওভারে ৯৫ রানে গুটিয়ে যায় বরিশালের ইনিংস। সাকিব আল হাসান (১) ক্রিস গেইল (৭) এবং ব্রাভো (০) রান করেন। কেউ আজ নামের প্রতি সুবিচার করতে পারেনি। বরিশালকে ৬৩ রানে হারানোর সুবাদে ২ ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে কুমিল্লা। ৩ ম্যাচ থেকে মিরাজের চট্টগ্রাম ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন।

বিপিএলে অভিষিক্ত মাহমুদুল হাসান জয় ও আফগান অলরাউন্ডার করিম জানাতের দূর্দান্ত ইনিংসের উপর নির্ভর করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স আজ ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৫৯ রানের টার্গেট দেয় ফরচুন বরিশালকে। টস জিতে ফিল্ডিং করতে নেমে ক্যামেরন ডেলপোর্টের বিপক্ষে বোলিং শুরু করেন বাঁহাতি স্পিনার সাকিব আল হাসান। তার প্রথম ওভারে মাত্র ১ রান নিতে পারে কুমিল্লা। তবে নাইম হাসানের দ্বিতীয় ওভারে একটি ছয় ও দুই চার হাঁকিয়ে নিজের আগমনী বার্তা দেন বিপিএলে অভিষিক্ত মাহমুদুল জয়। চারটি চারের মারে ১৩ বলে ১৯ রান করা ডেলপোর্টকে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলেছিলেন নাইম হাসান। এরপর হতাশ করেন কুমিল্লার প্রোটিয়া তারকা ব্যাটার ফাফ ডু প্লেসিস। পাওয়ার প্লে’র শেষ ওভারে সাকিবের প্রথম শিকারে পরিণত হন তিনি। ডু প্লেসিসকে আউট করে নাজমুল ইসলাম অপুর মতো পুষ্পা উদযাপন করেন বরিশাল অধিনায়ক। পরে পুষ্পার অনুকরণ করেন ব্রাভোও। পাওয়ার প্লে’র মধ্যে দুই উইকেট হারানোর পর কুমিল্লার অধিনায়ক ইমরুল কায়েসের শুরুটা ছিল বেশ ভালো। দারুণ দুইটি বাউন্ডারি হাঁকিয়ে ভালো ইনিংসের ইঙ্গিত দিচ্ছিলেন তিনি। কিন্তু ব্রাভোর বাউন্সারে ১১ বলে ১৫ রান করে ধরা পড়েন নুরুল হাসান সোহানের গ্লাভসে। চার নম্বরে নামা মুমিনুল হককে নিয়ে ৪৪ রানের জুটি গড়েন অভিষিক্ত ওপেনার মাহমুদুল জয়।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সের ব্যাটারকে সাজ ঘরে ফিরিয়ে বরিশালের অধিনায়ক সাকিব আল হাসানের উল্লাস

তাইজুল ইসলামের বোলিংয়ে জোড়া বাউন্ডারি, জিয়াউর রহমানকে একটি বাউন্ডারির পাশাপাশি দায়িত্বশীল ব্যাটিংয়ে ফিফটির দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিলেন এ তরুণ। বরিশালের বাঁহাতি চায়নাম্যান জ্যাক লিন্টনকে তাড়া করতে গিয়ে ইনিংসের ১৬তম ওভারে ব্যক্তিগত ৪৮ রানে গেইলের হাতে ধরা পড়েন তিনি। পরের ওভারেই ২৩ বলে ১৭ রান করে সাকিব আল হাসানের দ্বিতীয় শিকার হন মুমিনুল হক। কুমিল্লার ইনিংসের শেষ চার ওভারে দাপট দেখিয়েছেন আফগান অলরাউন্ডার করিম জানাত। বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের বলে ছক্কা হাঁকিয়ে শুরু করে পরবর্তীতে জিয়া ও ব্রাভোকেও হাঁকিয়েছিলেন একটি করে ছয়। শেষ পর্যন্ত ১৬ বলে ২৯ রান নিয়ে অপরাজিত থাকেন তিনি। বরিশালের পক্ষে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন ব্রাভো, ২টি উইকেট নিয়েছেন সাকিব আল হাসান এবং ১টি করে উইকেট নিয়েছেন নাইম হাসান ও লিন্টট।

১৫৯ রানের জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই হোঁচট খায় সাকিব-গেইলের বরিশাল। প্রথম ওভারের শেষ বলে নাহিদুল ইসলামের বলে শূন্য রানে সাজঘরে ফিরেন সৈকত আলী। সাকিব আল হাসানও আজ সুবিধা করতে পারেনি। নাহিদুল ইসলামের দ্বিতীয় ওভারে ব্যক্তিগত ১ রানে ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে ফিরেন অধিনায়ক সাকিব আল হাসান। সাকিব আউট হওয়ার পর ওপেনার নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয় মোটামুটি একটি শক্ত প্রতিরোধ গড়ে তুলেছিল। কিন্তু আফগান অলরাউন্ডার করিম জানাতের বলে দলীয় ৩৪ রানে বোল্ড হয়ে ফিরেন হৃদয়। নাহিদুল ইসলামের শেষ ওভারে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে সাজঘরে ফিরেন ক্রিস গেইল। তার দুই ওভার পরেই ১৪ বলে ১৭ রান করে তানভির ইসলামের বলে ডেলপোর্টের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন নুরুল হাসান সোহান। দলীয় ৭২ রানে শহীদুল ইসলামের বলে ইমরুল কায়েসের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে আউট হন ডিজে ব্রাভো। একই ওভারে শহীদুল ইসলাম তার দ্বিতীয় শিকার করে। জিয়াউর রহমানকেও সাজঘরে ফিরান শূন্য রানে।

রি-এসএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়