×

জাতীয়

৬ ফেব্রুয়ারির পর বিধিনিষেধের পরবর্তী নির্দেশনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২২, ০৩:৪৪ পিএম

৬ ফেব্রুয়ারির পর করোনা ভাইরাসের সংক্রমণ পরিস্থিতি দেখে চলমান বিধিনিষেধের বিষয়ে পরবর্তী নির্দেশনা দেয়া হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

সোমবার (২৪ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, আমাদের উদ্দেশ্য সবাই মাস্ক পরুক। এই সময়টা আমরা অতিক্রম করতে চাই। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, আগামী ফেব্রুয়ারির মাঝামাঝি নাগাদ এটি বাড়তে থাকবে। এজন্য সবাইকে সচেতন হতে হবে। আমরা চাই, করোনার তৃতীয় ঢেউ থেকে যত তাড়াতাড়ি উত্তরণ করতে পারি। সেজন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে তৃতীয় ঢেউ মোকাবেলা করতে হবে।

আগামী ৬ ফেব্রুয়ারির পর এই বিধিনিষেধ কি বাড়তে পারে, এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, অবশ্যই পরিস্থিতি বিবেচনা করে আমরা সিদ্ধান্ত নেব। কারণ আমাদের সচেতনতার ওপরে এটা নির্ভর করবে। এখন যে ধরনটা দেখছি ওমিক্রন, এটা থেকে সেরে উঠতে অল্প সময় লাগছে। রিকভারি রেট কিন্তু খুবই ভালো। আক্রান্ত ৮৫ শতাংশের বেশি মানুষ ঘরে বসে ট্রিটমেন্ট নিতে পারছেন এবং তারা সেরে উঠছেন। আমরা অবশ্যই আগামী এক সপ্তাহ পর দেখব সংক্রমণ কী পর্যায়ে আছে, সেই অনুযায়ী আমরা পরবর্তী নির্দেশনা দেব।

গণপরিবহন সরকারের বিধিনিষেধ মানছে না এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তিনি বলেন, সরকারের দেয়া বিধিনিষেধ সবাইকে মানতে হবে। ইউরোপ সংক্রমণের ক্ষেত্রে তাদের পিক সময় পার করেছে। আমাদের একটু পরে শুরু হয়েছে। এ জন্য আমাদের একটু পরে সেটা (চূড়ান্ত সংক্রমণ) হতে পারে। সেক্ষেত্রে আমরা চাইব, যাদের যেভাবে নির্দেশনা দেয়া হয়েছে, নির্দেশনাগুলো সবাই মেনে চললে তা সবার জন্যই ভালো। পরিবহন সেক্টরে যারা রয়েছেন তাদেরও আমাদের সহযোগিতা করতে হবে। নিয়ম মেনে তারা গণপরিবহন পরিচালনা করবেন। এর মধ্য দিয়ে আমরা একটা ভালো রেজাল্ট পাব। আশা করছি, অল্প সময়ের মধ্যে তৃতীয় ঢেউ উত্তরণ করব।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, আমরা মানুষকে বলব, আপনারা স্বাস্থ্যবিধি মেনে চলবেন। সবাইকে মাস্ক পরে বাইরে বের হতে হবে। আমাদের ঘোষণায় বলা হবে আপনারা মাস্ক পরেন। একটা তারিখ দেয়া হবে যে, আগামীকাল থেকে মোবাইল কোর্ট নামবে। তাই আগে থেকে সতর্ক করে নিয়েই কিন্তু মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

ফরহাদ হোসেন বলেন, মানুষকে এরই মধ্যে জানানো হয়েছে যে, করোনা সংক্রমণ বেড়ে যাচ্ছে। মানুষ সচেতন হওয়া শুরু করেছে। তাদের কাছে বার্তা চলে গেছে। আমরা চাই, সবাইকে জানিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। তখন আমরা সতর্ক করে দিয়েছিলাম এটা বলার একটা যৌক্তিকতা থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App