×

জাতীয়

ইসি গঠন আইনে আসছে পরিবর্তন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২২, ০৩:৩১ পিএম

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগ বিল- ২০২২ এ কিছু পরিবর্তন আসতে পারে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

সোমবার (২৪ জানুয়ারি) জাতীয় সংসদে বিলটি নিয়ে আইন বিচার ও সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

বৈঠক শেষে সংসদে উত্থাপিত এই আইন নিয়ে আলোচনায় বিএনপির এমপি রুমিন ফারহানা অভিযোগ করেন এ আইনটিতে বিগত দুটি সার্চ কমিটিকে দায়মুক্তি দেয়া হচ্ছে। আইনটি জনগণের প্রত্যাশা পূর্ণ করতে ব্যর্থ হবে বলে মনে করেন তিনি। বিলটি পাশের আগে ব্যাপকভাবে রাজনৈতিক দল, সুশীলসমাজ ও জনগণের মতামত নেবার দাবি জানান রুমিন ফারহানা।

তার এ অভিযোগের প্রেক্ষিতে আইনমন্ত্রী বলেন, এ আইনে কাউকে দায়মুক্তি দেয়া হচ্ছে না। নির্বাচন কমিশন গঠনে সাংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী করা হচ্ছে। এতে গত দুটি কমিশনকে বৈধতা দেয়া হচ্ছে। আইনটি গঠিত হলে রাষ্ট্রপতি সার্চ কমিটির মাধ্যমে একটি নিরপেক্ষ ও গ্রহণযোগ্য কমিশন গঠন করবেন।

বৈঠক শেষে কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার বলেন, আমরা বিলের কয়েকটি ধারায় কিছু পরিবর্তনের কথা বলেছি। প্রথমত: সিইসি এবং নির্বাচন কমিশনারগণ যদি কোন ধরনের নৈতিক স্খলণজনিত কারণে সাজা প্রাপ্ত হন তা যেকোন মেয়াদে তাকে অযোগ্য বলে গণ্য করা হবে। আগে বিলে নূণ্যতম ২ বছরের সাজার কথা উল্লেখ ছিল।

তিনি আরও বলেন, আমরা বলেছি সিইসি ও ইসি হিসেবে যোগ্যতার ক্ষেত্রে স্বায়াত্বশাসিত ও পেশাজীবিদের অন্তর্ভূক্তির কথা বলেছি। তিনি বলেন, রুমিন ফারহানা বৈঠকে তার নিজের কথা বলেছেন , তিনি বিলটি তাড়াহুড়ো করে পাশ না করে এ বিলটি নিয়ে সব নিবন্ধিত রাজনৈতিক দল, সুশীল সমাজ ও গনগণের মতামত নেবার দাবি জানান।

শহীদুজ্জামান সরকার বলেন, তবে কমিটি এসব টুকিটাকি সংশোধনসহ বিলটি আগামী ২৬ জানুয়ারি সংসদ অধিবেশনে পেশ করবো। আইনমন্ত্রী চাইলে ওইদিনই বিলটি পাশ করাতে পারেন।

উল্লেখ্য, গতকাল রবিবার বিলটি জাতীয় সংসদে উত্থাপণ করেন আইনমন্ত্রী অঅনিসুল হক। বিলটির বিরোধীতা করেন বিএনপির এমপিরা। পরে বিলটিকে ৭দিনের জন্য আইন বিচার ওসংসদ বিষয়ক সংসদীয় কমিটিতে ৭ দিনে মধ্যে রিপোর্ট দেবার জন্য পাঠানো হয়। যা নিয়ে সোমবার সকাল ১১টায় সংসদীয় স্থায়ী কমিটি বৈঠকে বসে। এর আগে গত ১৭ জানুয়ারি মন্ত্রী পরিষদে ইসি গঠনে আইনের খসড়ার অনুমোদন দেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App