×

জাতীয়

আওয়ামী লীগ ‘ইনডেমনিটি’র রাজনীতি করে না: আইনমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২২, ০৯:৩৬ পিএম

আওয়ামী লীগ ‘ইনডেমনিটি’র রাজনীতি করে না: আইনমন্ত্রী

সোমবার দুপুরে সংসদ ভবনে সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন আইনমন্ত্রী। ছবি: ভোরের কাগজ

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, আওয়ামী লীগ ইনডেমনিটির রাজনীতি করে না। আওয়ামী লীগ ইনডেমনিটির শিকার। ইনডেমনিটি দেয় না।

সোমবার (২৪ জানুয়ারি) দুপুরে সংসদ ভবনে অনুষ্ঠিত আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এ কথা বলেন। তবে একই জায়গায় দাঁড়িয়ে বিএনপির সংরক্ষিত সংসদ সদস্য রুমিন ফারহানা বলেছেন, আওয়ামী লীগই ইনডেমনিটি দেয়।

প্রস্তাবিত বিলের কিছু দফায় আপত্তি জানিয়ে বিএনপি দলীয় এ সংসদ সদস্য দাবি করেছেন- বর্তমান সিইসি ও ইসি এবং আগের কমিশনের সিইসি, ইসিদের ইনডেমনিটি দেওয়া হচ্ছে এ আইনে। প্রতি উত্তোরে আইনমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ইনডেমনিটি দেয় না, এটা জানা উচিত। ১৯৭৫ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ইনডেমনিটি কারা দিয়েছিল? ইনডেমনিটি অর্ডিন্যান্স কারা করেছিল? বরং আওয়ামী লীগই ইনডেমনিটি অধ্যাদেশ বাতিল করেছিল। এখানে কাউকে ইনডেমনিটি দেওয়া হয় নাই।

তিনি বলেন, আইনে দুটো জিনিস আছে। একটা হচ্ছে ইনডেমনিটি আর একটা হচ্ছে লিগ্যাল কাভারেজ। দুটো কিন্তু এক জিনিস না। ইনডেমনিটি হচ্ছে মাফ করে দেওয়া, তাদের আইনের আওতা থেকে বের করে দেওয়া। লিগ্যাল কাভারেজ হচ্ছে আইনের ভেতরে আনা। দফা-৯ এ পরিষ্কারভাবে পড়ে দেখেন কারো কৃতকর্মকে ইনডেমনিটি দেওয়া হয় নাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App