গণ-অভ্যুত্থান ’৬৯ স্মরণে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

আগের সংবাদ

ঢাকা থিয়েটার মঞ্চের ৩৩ বছর, চার দিনের নাট্যমেলা

পরের সংবাদ

শিল্পকলায় প্রাচ্যনাটের ‘পুলসিরাত’

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২ , ১০:০০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২৪, ২০২২ , ১০:০০ অপরাহ্ণ

শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হলো প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘পুলসিরাত’। এটি দলের ৩৫তম প্রযোজনার নাটক।

সোমবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি।

ফিলিস্তিনি লেখক ঘাসান কানাফানি’র উপন্যাস ‘মেন ইন দ্য সান’ অবলম্বনে মাসুমুল আলম অনূদিত ও মনিরুল ইসলাম রুবেলের নাট্যরূপে নাটকটির নির্দেশনায় ছিলেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

নিজেদের অস্বচ্ছল জীবনে স্বচ্ছলতা ফিরিয়ে আনার প্রত্যাশায় আবু কায়েস, আসাদ ও মারওয়ান তিনজনই স্বপ্নের দেশ কুয়েত যেতে চায়। সীমান্ত পাড়ি দেওয়ার জন্য তারা পানিবাহি লরি ড্রাইভার আবুল খাইজুরানের সাথে যোগাযোগ করে। অর্থের বিনিময়ে খাইজুরান তিনজনকে সীমান্ত পাড়ি দিয়ে কুয়েত পৌঁছে দিবে বলে কথা দেয়। পানিবাহি লরিতে করে তারা রওনা দেয়। আগস্ট মাসের কাঠফাটা রোদে পুড়ে মরুভূমির পথে লরিটি এগিয়ে যায়। লরির সাথে তিনটি হতভাগ্য জীবনও এগিয়ে চলে স্বপ্নের পথে, তাদের স্বপ্নের দেশ কুয়েতের দিকে। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-আজাদ আবুল কালাম, শাহরিয়ার ফেরদৌস, সাইফুল জার্নাল, মিতুল রহমান, জগন্ময় পাল, মনিরুল ইসলাম, চেতনা রহমান, তানজিকুন, শামীম শ্রাবণ, তৃপ্তি প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়