×

জাতীয়

শাবি সংকট: শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় সমাধান মেলেনি, অনশন চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২২, ১০:১২ এএম

শাবি সংকট: শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় সমাধান মেলেনি, অনশন চলবে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ও অনশনের ৮৩ ঘণ্টা পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে ভিডিও কলে বৈঠক করেছেন আন্দোলনরত শিক্ষার্থীদের একটি প্রতিনিধিদল। তবে এই আলোচনায়ও কোনো সমাধান আসেনি। চলবে শিক্ষার্থীদের অনশন।

শনিবার (২২ জানুয়ারি) মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনে ভিডিও কনফারেন্সে শিক্ষার্থীদের সাথে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী। এসময় শিক্ষার্থীদের অনশন ভাঙার অনুরোধ জানান তিনি।

তবে শিক্ষার্থীরা এ ব্যাপারে তাদের সিদ্ধান্ত পরে জানাতে চেয়েছেন। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল।

তিনি বলেন, শিক্ষামন্ত্রী দায়িত্ব নিয়ে বলেছেন, শিক্ষার্থীদের যেন আইনগত ও অ্যাকাডেমিক কোনও সমস্যায় পড়তে না হয়, সেটা তিনি দেখবেন। তিনি শিক্ষার্থীদের অনশন ভাঙার অনুরোধ করেছেন। তরুণরা আমাদের দেশের সম্পদ তাই তাদের যেন কোনও ক্ষতি না হয় শিক্ষামন্ত্রী বারবার এ বিষয়টি তাদের বলেছেন। তিনি সমসময় আলোচনার জন্য প্রস্তুত রয়েছেন বলেও শিক্ষার্থীদের জানিয়েছেন।

[caption id="attachment_330779" align="aligncenter" width="640"] শিক্ষার্থীরা কাফনের কাপড় পরে ক্যাম্পাসে মৌন মিছিল বের করেন। ছবি: সংগৃহীত[/caption]

ভিসির পদত্যাগ নিয়ে শিক্ষার্থীদের দাবির বিষয়ে বৈঠকে কোনও আলোচনা হয়েছে কিনা' জানতে চাইলে আওয়ামী লীগ সাংগঠনিক সম্পাদক বলেন, ‘এ ব্যাপারে আগামীকাল আন্দোলনকারীরা লিখিতভাবে প্রস্তাবনা পাঠালে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে শিক্ষার্থীরা অনশন ভাঙার বিষয়ে ইতিবাচক কোনও কথা বলেননি। তারা বলেছেন, সবার সঙ্গে কথা বলে তারা আগামীকাল জানাবেন।

শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, এরই মধ্যে অনশনরত ২৩ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। শিক্ষার্থীরা আর বেশি অবস্থান করলে অসুস্থতার সংখ্যাটা বাড়বে। আমরা শিক্ষামন্ত্রীকে বিষয়টি অবহিত করেছি।

তিনি বলেন, আমরা রাত সাড়ে ১২টার দিকে আলোচনা শুরু করি। একটার দিকে বৈঠক শুরু করি। সোয়া একঘণ্টা বৈঠক হয়। ভিডিও কনফারেন্সে শিক্ষামন্ত্রী তাদের সঙ্গে কথা বলেছেন। তিনি শিক্ষার্থীদের দাবির বিষয়টি বিবেচনা করার আশ্বাস দিয়েছেন।

এর আগে শিক্ষামন্ত্রীর ভার্চুয়ালি আলোচনার বার্তা নিয়ে শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরীর নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল ক্যাম্পাসে আসেন। এসময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক বিধান কুমার সাহা, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদসহ আরও অনেক উপস্থিত ছিলেন।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মধ্যে একটি প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। তন্মেধ্যে শাহরিয়ার আবেদিন, জাহিদুল ইসলাম অপূর্ব, মীর রানা, সাব্বিরআহম্মেদ, নাফিসা আঞ্জুম ইমু, রোমিয়, উমর ফারুক, ইয়াসির সরকার, সাদিয়া আফরিন, মোহাইমিনুল বাশার রাজসহ আরও কয়েকজন শিক্ষার্থী। এর মধ্যে দু'জন অনশনকারী শিক্ষার্থীও ছিলেন বলে জানা যায়।

আলোচনায় অংশগ্রহণকারী শিক্ষার্থী সাব্বির আহম্মেদ বিলেন, বৈঠক শেষে আন্দোলনরত শিক্ষার্থী সাব্বির আহম্মেদ জানান, শিক্ষামন্ত্রীর সাথে ক্যাম্পাসে চলমান পরিস্থিতি নিয়ে শিক্ষার্থীদের আলোচনা হয়েছে। শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের নানা প্রস্থাব দিলেও কোন সিদ্ধান্ত শিক্ষার্থীরা জানান নি। এমনকি আলোচনায় উপাচার্যের পদত্যাগের বিষয়েও কোন সিদ্ধান্ত হয় নি বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থী তিনি।

তবে শিক্ষার্থীরা নিজেদের মধ্যে আলোচনা করে আজ রবিবার সকালে এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে তাদের শিক্ষামন্ত্রীর প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত জানাবেন বলে জানা যায়। এমনিক আজ রবিবার পুণরায় শিক্ষামন্ত্রী শিক্ষার্থীদের সাথে আলোচনায় বসবেন বলে সংশ্লিষ্ট সুত্র জানিয়েছে।

উল্লেখ্য, উপাচার্যের পদত্যাগের দাবিতে গত ১০ দিন ধরে আন্দোলন চলছে শাবিতে। বিক্ষোভ মিছিল, অবস্থান কর্মসূচি, আল্টিমেটাম কর্মসূচি, অনশন কর্মসূচি, কাফন পরে প্রতীকী লাশ নিয়ে কাফন মিছিল, মোমবাতি প্রজ্বলনসহ বিভিন্ন কর্মসূচি দিয়েছে। এমনকি গত বুধবার উপাচার্যের বাসভবনের সামনে আমরণ অনশনে বসেন ২৪ শিক্ষার্থী। এর মধ্যে একজনের বাবা হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ায় তিনি অনশন শুরুর পরের দিনই বাড়ি চলে যান। রিপোর্ট লেখার পূর্ব পর্যন্ত ২৩ অনশনকারীর মধ্যে ১৭ জন হাসপাতালে ভর্তি আছেন। বাকি ৬ শিক্ষার্থী উপাচার্যের বাসভবনের সামনে অনশন চালিয়ে যাচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App