×

বিনোদন

নায়করাজের জিনিসপত্র সংরক্ষণ করছে ফিল্ম আর্কাইভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২২, ০৯:৪১ পিএম

নায়করাজের জিনিসপত্র সংরক্ষণ করছে ফিল্ম আর্কাইভ

রবিবার (২৩ জানুয়ারি) কিংবদন্তি অভিনেতা নায়করাজ রাজ্জাকের জন্মদিন। তবে দিনটি ঘিরে বিশেষ কোনো আয়োজন ছিল না। নায়করাজের ছোট ছেলে সম্রাট জানান, বাবার কবর জিয়ারত, কুরআন তেলাওয়াত ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে জন্মদিন পালন করেছেন তারা।

তিনি বলেন, প্রতি বছর আব্বার জন্মদিনে পরিবারের পক্ষ থেকে অসহায়, এতিমদের খাওয়ানো হয়ে থাকে। এছাড়াও মসজিদে দোয়া মাহফিলের আয়োজন হয়ে থাকে। আব্বার মৃত্যুর পর থেকে একটি মাদ্রাসায় প্রতি মাসে তার নামে অর্থ সাহায্য দেয়া হচ্ছে। পাশাপাশি বিশেষ দিনগুলোয় খাবার ও পোশাক দেয়া হয়। এবারও তাই করা হয়েছে।

অন্যদিকে নায়করাজের জন্মদিনে তার ব্যবহৃত কিছু জিনিসপত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে হস্তান্তর করেছেন ছেলে সম্রাট। তিনি রাজ্জাক পরিবারের পক্ষ থেকে প্রয়াত রাজ্জাকের ব্যবহৃত ব্লেজার, চশমা, পাঞ্জাবী ও ক্যাপ বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে সংরক্ষণের জন্য মহাপরিচালক মো. নিজামূল কবীরের নিকট হস্তান্তর করেন। এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মোফাকখারুল ইকবাল, সহকারী পরিচালক মনিরুজ্জামান, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম, গবেষক ও লেখক মীর শামসুল আলম বাবু প্রমুখ।

উল্লেখ্য, ২০২০ সালে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের দ্বিতীয় তলায় ফিল্ম মিউজিয়াম স্থাপন করা হয়। এরই মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, শ্রুতি রেকর্ডিং স্টুডিও, চলচ্চিত্র পরিচালক, চিত্রগ্রাহক এম এ সামাদ, সালাউদ্দিন, অভিনেত্রী সুলতানা জামান, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক চাষী নজরুল ইসলাম, অভিনেতা আজিম, অভিনেত্রী সুজাতাসহ বিভিন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বদের ব্যবহৃত জিনিসপত্র ও যন্ত্রপাতি সংগ্রহ করে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে সংরক্ষণে রাখা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App