×

জাতীয়

টাকার বিনিময়ে ধনীরা রেডিমেড শিশু চায়: তসলিমা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২২, ১১:৫৭ এএম

সারোগেসির মাধ্যমে মা হওয়ার ঘটনা ইদানীং প্রায়ই ঘটছে। বিশেষ করে ধনী নারীরা নিজেরা গর্ভাবস্থার কষ্ট স্বীকার না করে অন্য নারীর গর্ভ ভাড়া করে মা হচ্ছেন। তারই ধারাবাহিকতায় অভিনেত্রী প্রিয়াংকা চোপড়া সম্প্রতি সারোগেসির মধ্য দিয়ে মা হয়েছেন । যা নিয়ে বেশ আলোচনা হচ্ছে।

ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিন দেশটির বিভিন্ন বিষয় নিয়ে প্রায়ই কথা বলে থাকেন। তার সে কথার ঝুড়িতে এবার উঠে এল প্রিয়াংকা চোপড়ার সারোগেসি করে মা হওয়ার বিষয়টিও। বিজ্ঞানের এই আবিষ্কারের প্রশংসা করে সারোগেসি নিয়ে বেশ কিছু প্রশ্ন তুলেছেন তসলিমা নাসরিন। যিনি নিজেও একজন চিকিৎসক বটে।

এক ফেসবুক স্ট্যাটাসে তিনি লিখেছেন, সারোগেসি বিজ্ঞানের চমৎকার একটা আবিষ্কার বটে। তবে সারোগেসি তত দিন টিকে থাকবে, যত দিন সমাজে দারিদ্র টিকে থাকবে। দারিদ্র নেই তো সারোগেসি নেই। এর পর তিনি লেখেন, দরিদ্র মেয়েদের জরায়ু টাকার বিনিময়ে ন’মাসের জন্য ভাড়া নেয় ধনীরা। ধনী মেয়েরা কিন্তু তাদের জরায়ু কাউকে ভাড়া দেবে না। কারণ গর্ভাবস্থায় জীবনের নানা ঝুঁকি থাকে, শিশুর জন্মের সময়ও থাকে ঝুঁকি। দরিদ্র না হলে কেউ এই ঝুঁকি নেয় না। খবর আনন্দবাজার পত্রিকার।

সেই স্ট্যাটাসে তিনি আরও লিখেছেন, গৃহহীন স্বজনহীন কোনো শিশুকে দত্তক নেয়ার চেয়ে সারোগেসির মাধ্যমে ধনী এবং ব্যস্ত সেলিব্রিটিরা নিজের জিনসমেত একখানা রেডিমেড শিশু চায়। মানুষের ভেতরে এই সেলফিস জিনটি, এই নার্সিসিস্টিক ইগোটি বেশ আছে। এ সবের ঊর্ধ্বে উঠতে কেউ যে পারে না তা নয়, অনেকে অন্ত্বসত্তা হতে, সন্তান জন্ম দিতে সক্ষম হলেও সন্তান জন্ম না দেয়ার সিদ্ধান্ত নেয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App