×

শিক্ষা

ক্যাম্পাসের বাইরের সহিংস কর্মসূচির দায় আমাদের নয়: আন্দোলনরত শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০২২, ১১:৫৩ এএম

ক্যাম্পাসের বাইরের সহিংস কর্মসূচির দায় আমাদের নয়: আন্দোলনরত শিক্ষার্থীরা

ফাইল ছবি

শিক্ষার্থীদের উপর পুলিশি হামলার প্রতিবাদ জানিয়ে ও উপাচার্যের পদত্যাগ দাবিতে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা টানা দশম দিনের মতো আন্দোলন করছে শিক্ষার্থীরা। এ বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীদের আন্দোলনে সাড়া দিয়ে ইতোমধ্যে দেশ-বিদেশে শিক্ষার্থীরা বিভিন্ন কর্মসূচি পালন শুরু করেছে। তবে ক্যাম্পাসের বাইরে কোন আন্দোলন সহিংস কিংবা রাজনৈতিক রূপ নিলে তার দায়ভার আন্দোলনরত শিক্ষার্থীরা নিবে বলে জানিয়েছেন।

রবিবার (২৩ জানুয়ারি) সকালে বিভিন্ন গণমাধ্যম প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান আন্দোলনরত শিক্ষার্থীরা।

প্রেস বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয়ে আমরণ অনশনের আন্দোলনরত শিক্ষার্থীরা দেশ ও দেশের বাহিরে যারা একাত্বতা পোষণ করেছেন তাদের ধন্যবাদ জ্ঞাপন করছি। কিন্তু এই আন্দোলনকে কেন্দ্র করে কেউ যদি তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য ব্যবহার করতে চায় এবং সহিংসতায় জড়ায়। তবে তার দায়ভার কোনভাবেই আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা নিবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৪ জানুয়ারি থেকে শাবিপ্রবি এর সাধারণ শিক্ষার্থীরা তাদের যৌক্তিক দাবি আদায়ের লক্ষ্যে আন্দোলন শুরু করে, যা এখনো চলমান। দেশের বিভিন্ন স্তরের মানুষ আমাদের এই যৌক্তিক দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন। সে জন্য তাদেরকে আমরা অনেক ধন্যবাদ জানাই।

উল্লেখ্য যে, আমাদের এই দাবি খুবই সাধারণ এবং এক দফা, আমাদের এই আন্দোলনকে কেন্দ্র করে কেউ যদি তাদের নিজেদের স্বার্থ হাসিলের জন্য ব্যবহার করতে চায় এবং সহিংসতায় জড়ায় তবে তার দায়ভার কোনভাবেই আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীরা নিবে না।

বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয়ে শুরু থেকে এখন পর্যন্ত চলমান সাধারণ শিক্ষার্থীদের আন্দোলনকে সম্পূর্ণ অরাজনৈতিক এবং অসহিংস বলে ঘোষণা দেন শিক্ষার্থীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App