প্রবাসী কল্যাণ মন্ত্রীকে অবাঞ্ছিত করার হুমকি আওয়ামী লীগ নেতার

আগের সংবাদ

শাবি সংকট: শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় সমাধান মেলেনি, অনশন চলবে

পরের সংবাদ

ওমিক্রনের বিরুদ্ধে ফাইজার-মডার্নার বুস্টার ডোজ ৯০ শতাংশ কার্যকর

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২২ , ৯:৫৮ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২৩, ২০২২ , ৯:৫৮ পূর্বাহ্ণ

করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্তের সংখ্যা সারাবিশ্বে দ্রুতহারে ছড়াচ্ছে। তবে এই ধরনের বিরুদ্ধে ফাইজার ও মডার্নার বুস্টার ডোজ ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। তাদের তিনটি গবেষণায় এই ফল পাওয়া গেছে।

গবেষণায় দেখা গেছে, মডার্না এবং ফাইজারের বুস্টার ডোজ অধিক কার্যকরী। হাসপাতালে ভর্তি হওয়া কমাতে এই দুই প্রতিষ্ঠানের টিকা কার্যকর বলে প্রমাণ হয়েছে। গবেষণার অন্যতম সদস্য সিডিসির এমা অ্যাকরসি বলেন, আগের দুই ডোজ নেয়ার পর পাঁচ মাস অতিবাহিত হওয়া মার্কিনিদের অবশ্যই বুস্টার ডোজ নেয়া উচিত। খবর আনন্দবাজার পত্রিকা ও আলজাজিরার।

সিডিসির গবেষণায় দেখা গেছে, ফাইজার অথবা মডার্নার প্রথম দুই ডোজ নিলে টিকা গ্রহণকারীরা হাসপাতালে ভর্তির ক্ষেত্রে ছয় মাস পর্যন্ত ৯০ শতাংশ সুরক্ষা পায়। পরবর্তীতে তা ৮১ শতাংশে নেমে আসে। তবে করোনার তৃতীয় ডোজ বা বুস্টার নেয়ার ফলে হাসপাতালে ভর্তির বিরুদ্ধে কার্যকারিতা বেড়ে ৯৪ শতাংশে পৌঁছায়। ওমিক্রন ধরনের ক্ষেত্রেও দেখা গেছে, বুস্টার ডোজ নেয়ার দুই সপ্তাহ ব্যবধানে এটি ৯০ শতাংশ পর্যন্ত কার্যকর ভূমিকা রাখতে পারে।

টিকা

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়