রাজধানীর ভাটারায় আগুনে প্রতিবন্ধী শিশু নিহত

আগের সংবাদ

ঢাকা-শারজা বিমানের ফ্লাইট চালু মঙ্গলবার

পরের সংবাদ

আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলতে চান না তামিম

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১১:২৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১১:২৪ অপরাহ্ণ

বাংলাদেশের জার্সিতে টি-টোয়েন্টিতে খেলার আগ্রহ নেই ড্যাশিং ওপেনারখ্যাত তামিম ইকবালের। গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সভাপতি নাজমুল হাসান পাপন।

তামিম টি-টোয়েন্টিতে খেলতে না চাইলেও সাকিব দেশের হয়ে খেলতে চান তিন ফরম্যাটেই।

শনিবার (২২ জানুয়ারি) সাংবাদিকদের এ কথা বলেন পাপন। গেল বছর সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেননি তামিম। ইনজুরির কারণে তাকে ছাড়াই বিশ্বকাপে খেলতে যায় লাল-সবুজের প্রতিনিধিরা। অবশ্য প্রত্যাশা অনুযায়ী সাফল্যও পায়নি টিম বাংলাদেশ।

মূল পর্বে পাঁচ ম্যাচের সবকটিতে হেরে লজ্জার জন্ম দেয় মাহমুদউল্লাহ রিয়াদ বাহিনী। অথচ বিশ্বকাপের কদিন আগেই ঘরের মাটিতে টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ। এ বছরের ১৬ অক্টোবর অস্ট্রেলিয়ায় বসবে এবারের বিশ্বকাপ। টুর্নামেন্টের পর্দা নামবে ১৩ নভেম্বর। এ আসরকে সামনে রেখে ২১ জানুয়ারি বৈশ্বিক এ টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে আইসিসি। বাংলাদেশের গ্রুপে আছে এশিয়ার দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত, পাকিস্তান এবং দক্ষিণ আফ্রিকা।

আগেই জানা গিয়েছিল, সপ্তম আসর তথা সংযুক্ত আরব আমিরাত বিশ্বকাপে বাছাই পর্ব খেলতে হলেও ২০২২ বিশ্বকাপে মূলপর্বেই খেলবে বাংলাদেশ। পাশাপাশি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আফগানিস্তান খেলবে সরাসরি মূলপর্বে। সবশেষ আসরের মতো অস্ট্রেলিয়া বিশ্বকাপেও আট দল নিয়ে হবে প্রথম রাউন্ডের খেলা। পরে সেখান থেকে উঠা চার দল ও র‍্যাংকিংয়ের শীর্ষ ৮ দল নিয়ে হবে সুপার টুয়েলভের খেলা।

এদিকে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, নামিবিয়া ও স্কটল্যান্ডসহ বাছাইপর্ব থেকে আসা আরও চারটি দল যোগ দেবে প্রথম রাউন্ডের খেলায়। চলতি বছরের শুরুর দিকেই ওমান ও জুন-জুলাইয়ে জিম্বাবুয়েতে হবে বাছাইপর্বের খেলা। সুপার টুয়েলভে গ্রুপ ১-এ থাকবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তান প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন এবং গ্রুপ ‘বি’ এর রানার্সআপ। গ্রুপ-২ এ থাকবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা এবং প্রথম রাউন্ডে গ্রুপ ‘এ’ এর রানার্সআপ এবং গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়ন।

বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর গ্রুপ ‘এ’ এর রানার্সআপের বিপক্ষে, ম্যাচটি অনুষ্ঠিত হবে হোবার্টে। ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে সিডনিতে। ৩০ অক্টোবর ব্রিসবেনে গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়নের মুখোমুখি হবে টাইগাররা।

২ নভেম্বর অ্যাডিলেডে ভারতের বিপক্ষে লড়াই করবে বাংলাদেশ। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ৬ নভেম্বর মাঠে নামবে টাইগাররা, প্রতিপক্ষ পাকিস্তান। এই ম্যাচটিও অনুষ্ঠিত হবে অ্যাডিলেডে। অস্ট্রেলিয়ার সাতটি মাঠে আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। আর সেই সাত ভেন্যু হলো এডিলেইড, ব্রিসবেন, জিলং, হোবার্ট, মেলবোর্ন, পার্থ এবং সিডনি।

এসএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়