×

শিক্ষা

অনলাইন বৈঠক চান শাবি শিক্ষার্থীরা, গণঅনশনের ঘোষণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২২, ১০:২৪ পিএম

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে অনলাইনে কথা বলতে চান সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনকারী শিক্ষার্থীরা। এদিকে গণঅনশন কর্মসূচি শুরুর ঘোষণা দিয়েছেন তারা। আন্দোলনকারী শিক্ষার্থী ইয়াসির সরকার বলেন, আমাদের সহযোদ্ধারা এখন সংকটাপন্ন অবস্থায়। তাদের জীবন হুমকির মুখে। এমন সময়ও উপাচার্য ক্ষমতা আঁকড়ে ধরে আছেন। তাই আমরা সবাই গণঅনশন শুরু করব।

শনিবার (২২ জানুয়ারি) রাতে শিক্ষামন্ত্রীর প্রস্তাবের প্রেক্ষিতে আন্দোলনকারীদের পক্ষ থেকে এই বিষয়টি গণমাধ্যমে জানানো হয়।

আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়, আমরা শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে চাই। এক্ষেত্রে অনলাইনে প্ল্যাটফর্মে আমরা বসতে চাই। এছাড়াও শিক্ষামন্ত্রী সরাসরি সিলেট না আসলেও মন্ত্রীর প্রতিনিধি আসলে তাদের সঙ্গে বসতে রাজী আছি। এ সময় তাদের পক্ষ থেকে উপাচার্যের পদত্যাগের বিষয়ে অনড় থাকা সিদ্ধান্তের কথা উল্লেখ করা হয়।

টানা দশ দিনের আন্দোলনে শনিবার উপাচার্যের পদত্যাগের দাবিতে কাফনের কাপড় পরিধানের মাধ্যমে মৌন মিছিল কর্মসূচি পালন করে আন্দোলনরত শিক্ষার্থীরা। এছাড়াও এদিন রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্ত্বর এলাকায় মোমবাতি প্রোজ্জ্বলন কর্মসূচি আয়োজন করা হয়।

এর আগে উপাচার্যের পদত্যাগ দাবিতে বিকাল ৩টায় কাফনে মোড়ানো একটি প্রতীকী লাশ নিয়ে 'মৌনমিছিল' করে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে প্রথমে প্রায় ১০ মিনিট নীরব দাঁড়িয়ে থেকে শিক্ষার্থীরা মৌন প্রতিবাদ জানান। এর পর কারো সঙ্গে কোনো কথা কিংবা স্লোগান ছাড়াই ‘মৌনমিছিলটি’ বিশ্ববিদ্যালয়ের চেতনা-৭১ পর্যন্ত প্রদক্ষিণ করে। সেখানে কয়েক মিনিট অবস্থানের পর ফের প্রতীকী লাশ বহন করে নিয়ে আসা হয় গুল চত্বরে। সেখানে অন্তত ১০ মিনিট লাশ সামনে রেখে গোল হয়ে বসেন শিক্ষার্থীরা। এর পর মিছিলটি শেষ হয়।

মৌনমিছিল চলমান সময়ে কোনো স্লোগান না দিলেও শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, চার দিন থেকে ২৪টি মানুষ অনশন করছে। তাদের জীবন হুমকির মুখে রেখে উপাচার্য এখনো দায়িত্ব আঁকড়ে বসে আছেন। সুতরাং আমরা তার নতুন নাম দিচ্ছি- ‘বিশ্ব বেহায়া দ্যা সেকেন্ড’। এমনকি প্রথম বেহায়াদের মতই তাকেও সরিয়ে দেওয়া হবে। যদি সকল শিক্ষার্থী মারা যান তবুও এই নির্লজ্জ উপাচার্যের পদত্যাগ দাবির আন্দোলন থামবে না।

এদিকে দীর্ঘ সময় অনশনে অসুস্থ হয়ে পড়েছেন ২৪ শিক্ষার্থী। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা আড়াইটায় ১৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। হাসপাতাল থেকে কিছুটা সুস্থ হলে একজন অনশনস্থলে ফেরেন।

অনশনরতদের চিকিৎসা সহায়তার কাজে নিয়জিত চিকিৎসক দলের প্রধান নাজমুল হাসান বলেন, যারা হাসপাতালে ভর্তি তাদের মধ্যে দুজনের শ্বাসকষ্ট থাকায় ন্যাবুলাইজেশন দিতে হচ্ছে। এক জনের অবস্থা খুব খারাপ। সে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ওয়ার্ডে ভর্তি। ওখানকার বিভাগীয় প্রধান জানিয়েছেন মুখে খাবার দিতে না পারলে বিশাল সমস্যা হতে পারে। অপর একজনের অবস্থা খারাপের দিকে। এছাড়াও অনশনস্থলে যারা আছেন তারাও অসুস্থ। এ অবস্থায় থাকলে তাদের শরীর আরও খারাপের দিকে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App