×

জাতীয়

ইসি গঠনে আইন সংসদে উঠছে রবিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২২, ০১:১৬ পিএম

ইসি গঠনে আইন সংসদে উঠছে রবিবার

জাতীয় সংসদ। ফাইল ছবি

নির্বাচন কমিশন নিয়োগ বিল জাতীয় সংসদের অধিবেশনে উঠছে রবিবার (২৩ জানুয়ারি)। বিলটি সংসদে তোলার জন্য ওই দিনের কার্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে। আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক 'প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল ২০২২' সংসদে উত্থাপন করবেন। ।

সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী, প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিলটি আনা হয়েছে। আইনমন্ত্রী বিলটি তুললে তা আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হবে।

এ বিষয়ে সংশ্লিষ্ট সংসদীয় কমিটির সভাপতি শহীদুজ্জামান সরকার জানান, সংসদীয় কমিটির রিপোর্টের জন্য বিলটির সময় খুব কম দেয়া হবে এবং যত দ্রুত সম্ভব বিলটি পাস হতে পারে। এটি পাস হওয়ার পরেই নতুন নির্বাচন কমিশন এর আলোকে নিয়োগ করা হবে। প্রয়োজনে সংসদের সময়কাল বাড়ানো হবে বলে জানান তিনি।

এরআগে, গত সোমবার (১৭ জানুয়ারি) এ আইনটি মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়। সেদিন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগদানের জন্য একটি অনুসন্ধান কমিটি গঠন করা হবে। সেটা করা হবে রাষ্ট্রপতির অনুমোদন নিয়ে।

ইসি ও সিইসি নিয়োগে যোগ্যতার বর্ণনা করে তিনি জানান, প্রধান নির্বাচন কমিশনার বা নির্বাচন কমিশনার হতে হলে তাকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে। বয়স কমপক্ষে ৫০ বছর হতে হবে। একইসঙ্গে কোনও গুরুত্বপূর্ণ সরকারি, আধা সরকারি, বেসরকারি বা বিচার বিভাগীয় পদে কমপক্ষে ২০ বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। তার বিরুদ্ধে কোন ধরনের মামলা বা অভিযোগ থাকলে চলবে না।

তবে সার্চ কমিটি গঠনের প্রক্রিয়া একই থাকছে, শুধু মাত্র রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের আর দরকার হবে না। এখন প্রশ্ন আগে আইন না আগে সার্চ কমিটি গঠন? এটি নিয়েই চলছে আলোচনা।

এই আইনটি এখন টক অব দ্যা কান্ট্রি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App