×

শিক্ষা

অনশন ভেঙে শাবি শিক্ষার্থীদের আলোচনায় বসার আহ্বান শিক্ষামন্ত্রীর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০২২, ০৮:৫৭ পিএম

আন্দোলনের অন্য কোন ডাউমেনশন আছে কিনা তা খতিয়ে দেখবে দরকার

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনশনরত শিক্ষার্থীদের অনশন ভেঙে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, যে কোন সমস্যার সমাধান সম্ভব একমাত্র আলোচনার মধ্যে দিয়ে। তবে ক্যাম্পাসে পুলিশী অভিযান দুঃখজনক, তেমনি শিক্ষকদের লাঞ্ছিত করাও দুঃখজনক বলে মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় শাবিপ্রবির শিক্ষাদের সঙ্গে ঢাকায় তার সরকারি বাসভবনে আলোচনা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এ সময় শাবিপ্রবির শিক্ষক প্রতিনিধিদের সঙ্গে ইউজিসিরি চেয়ারম্যান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীরা প্রথমে আলোচনার জন্য আমাকে জানান। তাদের একটি প্রতিনিধি দল ঢাকায় আসতে চান। পরে তারা জানান তারা আসতে পারবেন না, আমাকে তারা বিশ্ববিদ্যালয়ে যাবার অনুরোধ করেন। বা অন লাইনে তারা আমার সঙ্গে আলোচনা করবেন বলে জানান। ইতিমধ্যে ওই বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক প্রতিনিধি দল আজ সন্ধ্যায় আমার সঙ্গে আলোচনায় বসেন।

তিনি বলেন, সেখানে একের পর এক ঘটনা ঘটে চলেছে। মাঝে পুলিশী একশনে শিক্ষার্থী ও শিক্ষক সবাই কম বেশী আহত হয়েছেন। তবে বর্তমানে শিক্ষার্থীদের বর্তমানে দাবি অন্য ডাইমেনশন বা অন্য ইস্যুতে পৌছেছে। আমার মনে হয়েছে এ আন্দোলনের মাছে শিক্ষক/ শিক্ষার্থী ছাড়াও আরো কেউ জড়িত কিনা? আন্দোলনের অন্য কোন ডাউমেনশন আছে কিনা তা খতিয়ে দেখা দরকার। তবে আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

ডা. দীপু মনি বলেন, গত চার বছর শাহজালাল বিজ্ঞাণ ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ব্যাপক উন্নতি ঘটেছে, বিশেষ করে গবেষনার ক্ষেত্রে। যার জন্য বর্তমান ভিসিকে আরো একটা টার্মে সেখানে ভিসি হিসেবে রাখা হয়েছে। তবে বর্তমানে শিক্ষার্থীদের আন্দোলন অন্য খাতে বইছে। আমি মনে করি শিক্ষকরা হচ্ছে শিক্ষার্থীদের অভিভাবক, তাই এমন কিছু শিক্ষকরাও করবেন না যাতে শিক্ষার্থীরা আঘাত পান , আবার শিক্ষার্থীদেরও উচিৎ হবে না শিক্ষকদের হেয় করা। তাই অনশন করে তারা যে শরীর নষ্ট করছে, পড়াশুলোর ব্যাঘাত ঘটাচ্ছে তা না করে আলোচনার মাধ্যমে সমাধানে আসার আহ্বাণ জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App