অস্কারে ১২ ক্যাটাগরিতে গাজী রাকায়েতের ‘দ্য গ্রেভ’

আগের সংবাদ

সিলেটকে হারিয়ে বিপিএলে শুভ সূচনা কুমিল্লার

পরের সংবাদ

ইউক্রেন নিয়ে উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্মত

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ৪:০৫ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ৪:০৫ অপরাহ্ণ

ইউক্রেন ইস্যুতে উত্তেজনা হ্রাসে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সম্মত হয়েছে।

শুক্রবার (২১ জানুয়ারি) সুইজারল্যান্ডের জেনেভায় কূটনৈতিক পর্যায়ের এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয় দুই দেশ। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে নিশ্চিত করেছে।

বৈঠকে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতি দিয়েছে, নিরাপত্তা ইস্যুতে রাশিয়া যে দাবিগুলো উত্থাপন করেছে সেগুলো লিখিতভাবে দেয়া হবে।

জেনেভার বৈঠকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ উপস্থিত ছিলেন। ইউক্রেনে রাশিয়ার হামলার মুখে অনুষ্ঠিত হয় এ বৈঠক। বৈঠকে ল্যাভরভ সাফ জানিয়ে দিয়েছেন, নিরাপত্তা সংক্রান্ত দাবিগুলো পূরণ না করলে চড়া মূল্য দিতে হবে যুক্তরাষ্ট্রকে।

কিছুদিন আগে ইউক্রেন সীমান্তে লাখো সেনা মোতায়েন করেছে রাশিয়া। তবে ইউক্রেনে হামলা চালানোর আশঙ্কা উড়িয়ে দিয়েছে দেশটি। যদিও বৈঠকে ইউক্রেন ন্যাটোতে যুক্ত হবে না, এ নিশ্চয়তাসহ নিরাপত্তা সংক্রান্ত বেশ কয়েকটি দাবি জানিয়েছে রাশিয়া।

বৈঠক শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, বড় কোনো অগ্রগতি প্রত্যাশিত ছিল না। তবে তিনি বিশ্বাস করেন, দু’পক্ষের যে অবস্থান ও উদ্বেগ রয়েছে, তা সমঝোতায় ‘স্পষ্ট হয়েছে’।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়