×

আন্তর্জাতিক

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ২ শতাধিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জানুয়ারি ২০২২, ১০:২৯ পিএম

ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ২ শতাধিক

ইয়েমেনের সাদা প্রদেশে সৌদি জোটের বিমান হামলায় বিপর্যস্ত বাড়িঘরে উদ্ধার কার্যক্রম চলছে। ছবি: সংগৃহীত

ইয়েমেনের উত্তরাঞ্চলীয় প্রদেশ সাদায় সৌদি জোট বিমান হামলা চালিয়েছে। সর্বশেষ পাওয়া খবরে জানা গেছে, এ হামলায় ৩ শিশুসহ ২ শতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন।

শুক্রবার (২১ জানুয়ারি) রাতে আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা রেড ক্রস ইয়েমেন শাখার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

এরআগে, সকালে সাদা প্রদেশের একটি বন্দি শিবিরে হামলা চালায় সৌদি জোটের বিমান বাহিনী। ওই শিবিরে ইয়েমেনি বন্দি ছাড়াও বেশ কয়েকজন আফ্রিকান অভিবাসন প্রত্যাশী ছিলেন।

গত সোমবার সৌদি জোটের অন্যতম অংশীদার আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ড্রোন হামলা করে ইয়েমেনের হুথি বিদ্রোহীগোষ্ঠী। এর মাত্র ৪ দিনের মধ্যেই এই হামলা চালালো সৌদি জোট।

সামরিক জোট অবশ্য বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছিল, খুব দ্রুত ইয়েমেনে হামলা চালানো হবে। তবে হামলার পর জোটের কোনো কর্মকর্তা এ ব্যাপারে কিছু বলেননি।

গত ৭ বছর ধরে চলা গৃহযুদ্ধে বিধ্বস্ত ও বিপর্যস্ত ইয়েমেনে অস্থিরতার সূত্রপাত হয় ২০১৪ সালে, যখন দেশটির আব্দ-রাব্বু মানসুর হাদির নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে রাজধানী সানা দখল করে নেয় হুথি বিদ্রোহীরা।

হাদির সরকারকে ফের ক্ষমতাসীন করতে ২০১৫ সালের মার্চ থেকে ইয়েমেনে অভিযান শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সৌদি-ইয়েমেন-আমিরাত সামরিক জোট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App