দ্য টাইম মেশিন সিনেমার সেই নায়িকা মিমি আর নেই

আগের সংবাদ

কবে, কী রোগে মৃত্যু, বলে দেবে চোখ!

পরের সংবাদ

বছরে চার লাখ দক্ষ বিদেশি শ্রমিক নেবে জার্মানি

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ৬:৩৮ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ৬:৩৮ অপরাহ্ণ

প্রতিবছর বিদেশ থেকে চার লাখ দক্ষ শ্রমিক নিতে চায় জার্মানি। দেশটির গুরুত্বপূর্ণ খাতগুলোতে শ্রমিক সংকট ও জনমিতিক ভারসাম্য মোকাবিলায় এ সিদ্ধান্ত নিয়েছে নতুন জোট সরকার। মহামারি ধকল কাটিয়ে উঠতে জনবল সমস্যার সামাল দিতে এ পন্থা নিয়েছে জার্মানি।

এক সাক্ষাৎকারে ক্ষমতাসীন জোট শরিক ফ্রি ডেমোক্র্যাটস (এফডিপি) পার্টির সংসদীয় নেতা ক্রিস্টিয়ান ডুয়ের বলেন, বর্তমানে দক্ষ শ্রমিকদের অভাব মারাত্মক রূপ নিয়েছে। এতে আমাদের অর্থনীতির গতি নাটকীয়ভাবে কমে গেছে।

তিনি বলেন, আধুনিক অভিবাসন নীতি তামিল করে আমরা বয়স্ক জনবল-সমস্যার সুরাহা টানতে পারি। যত দ্রুত সম্ভব বিদেশ থেকে চার লাখ দক্ষ শ্রমিক নিয়ে আসতে হবে।

জার্মান অর্থনৈতিক ইনস্টিটিউটের হিসাবে, চলতি বছরে শ্রমিক সংখ্যা তিন লাখের বেশি কমে যাবে। শ্রমবাজারে তরুণরা যতটা না প্রবেশ করছেন, তার চেয়ে বেশি বয়স্ক লোক অবসরে যাওয়ায় এই সংকট দেখা দিয়েছে।

২০২৯ সাল নাগাদ শ্রমবাজারে নতুন প্রবেশ ও অবসরে যাওয়ার সংখ্যার মধ্যে ব্যবধান বেড়ে দাঁড়াবে সাড়ে ছয় লাখ। পরের বছর ২০৩০ সালে কর্মঠ জনবলের ঘাটতি দাঁড়াবে পঞ্চাশ লাখে।

মহামারি হওয়ার পরেও গত বছরে কর্মস্থলে জার্মানদের সংখ্যা বেড়েছে প্রায় সাড়ে চার কোটি। কয়েক দশকে ইউরোপীয় দেশটিতে জন্মহার কমে যাওয়া ও অসম অভিবাসনের কারণে শ্রমশক্তিতে ধস নেমেছে।

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়