হেলিকপ্টারে চড়ে শ্বশুরের জানাজায় জামাই

আগের সংবাদ

রাঙ্গামাটিতে সংক্রমণ বাড়লেও পর্যটনকেন্দ্রে উপেক্ষিত স্বাস্থ্যবিধি

পরের সংবাদ

ভারতের সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়

ছেলে না থাকলে বাবার সম্পত্তির উত্তরাধিকারী মেয়ে

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ৭:১৫ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১১:২৬ অপরাহ্ণ

ভারতের সুপ্রিম কোর্ট এক ঐতিহাসিক রায় দিয়েছে। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, উইল না থাকলে ছেলেহীন বাবার সম্পূর্ণ সম্পত্তির অধিকারী হবেন মেয়ে। এমনকি বিয়ে হয়ে গেলেও মেয়ে বাবার সম্পত্তি পাবেন। খবর ডয়েচে ভেলে ও টাইমস অব ইন্ডিয়ার।

ভারতে মৃত্যুর আগে সম্পত্তি উইল করে যাওয়ার রীতি আছে। পরিবারের প্রধান মৃত্যুর আগেই জানিয়ে দেন, তার সম্পত্তির ভাগ কে কতটা পাবেন। কিন্তু পরিবারের কর্তা যদি উইল না করেন তা হলে কী হবে, সেই বিষয়টি নিয়ে মাদ্রাজ হাইকোর্টে একটি মামলা উঠেছিল।

হাইকোর্টের রায়ের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে আপিল করা হয়।

শুক্রবার (২১ জানুয়ারি) সেই মামলার রায় ঘোষণা করেছেন সুপ্রিম কোর্টের দুই বিচারপতি এস আব্দুল নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারীর বেঞ্চ।

রায়ে বিচারপতিরা বলেছেন, ছেলেহীন পিতা উইল না করলে মৃত্যুর পর তার মেয়ে সম্পত্তির অগ্রাধিকার পাবে। এরপর পরিবারের অন্যদের অধিকার। ছেলে থাকলে কী হবে, তা অবশ্য এই রায়ে স্পষ্ট করা নেই।

এ ব্যাপারে বিশেষজ্ঞদের বক্তব্য, সুপ্রিম কোর্ট আগেই এ বিষয়ে অভিমত জানিয়েছিল। পিতার সম্পত্তিতে ছেলে-মেয়ের সমান অধিকার। অর্থাৎ, ছেলে সন্তান থাকলে পঞ্চাশ শতাংশ ছেলে পেলে পঞ্চাশ শতাংশ মেয়ে পাবে।

এই রায়ের ব্যাখ্যা দিতে গিয়ে বিচারপতিরা জানিয়েছেন, হিন্দু সম্পত্তি আইনে এ বিষয়ে স্পষ্ট ব্যাখ্যা আছে। ফলে বিষয়টি নিয়ে নতুন করে বিতর্ক তৈরি হওয়ার কোনো কারণ নেই।

আইন বিশেষজ্ঞদের বক্তব্য, সুপ্রিম কোর্টের এ দিনের আইন ঐতিহাসিক। কারণ, অধিকাংশ ভারতীয় হিন্দু পরিবারে একটি ভাবনা প্রচলিত। মেয়ের বিয়ে হয়ে গেলে সে স্বামীর বাড়ির অংশ হয়ে যায়। বাপের বাড়ির সম্পত্তির অধিকার তখন আর তার থাকে না।

ছেলেহীন পিতার সম্পত্তি তখন পরিবারের অন্য সদস্যদের মধ্যে ভাগ হয়ে যায়। বাবা উইল করে মেয়েকে সম্পত্তি না দিয়ে গেলে মেয়ে তার বাবার সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হয়।

মেয়েদের সম্পত্তির অধিকার নিশ্চিতে সুপ্রিম কোর্টের এ রায় ভূমিকা রাখবে আশা করা যায়।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়