চট্টগ্রামে শনাক্ত ওমিক্রনের নতুন উপধরন ‘বিএ২’

আগের সংবাদ

‘অনাকাঙ্ক্ষিত মৃত্যু’ কথাটির আড়ালে আমাদের সভ্যতার বিলুপ্তি নিহিত!

পরের সংবাদ

সুবিধা ফিরিয়ে না দিলে ট্রেনকর্মীদের কর্মবিরতির হুমকি

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২২ , ১২:৪০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২১, ২০২২ , ১২:৪০ পূর্বাহ্ণ

গত নভেম্বরে ট্রেনচালক, সহকারী চালক, গার্ড ও টিটিদের ওভারটাইম এবং অবসরকালের কিছু সুবিধা বাতিল করে নতুন প্রজ্ঞাপন জারি করা হয়। আগামী ৩০ জানুয়ারির মধ্যে এসব সুবিধা ফিরিয়ে না দিলে কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায় সমিতি।

সংগঠনটির সাধারণ সম্পাদক মো. মজিবুর রহমান বলেন, ট্রেনচালক, সহকারী চালক, গার্ড ও টিটিরা ১৬০ বছর ধরে মাইলেজ সুবিধা পাচ্ছিলেন। অর্থাৎ দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করলে বেসিকের হিসেবে বাড়তি অর্থ পেতেন। এছাড়া অবসরের পর বেসিকের সঙ্গে এর ৭৫ শতাংশ অর্থ যোগ করে অবসরকালীন অর্থের হিসাব হতো।

গত বছরের ৩ নভেম্বর এসব সুবিধা বাতিল করে প্রজ্ঞাপন জারি করে সরকার। সেখানে মাসিক নির্ধারিত বেতনের কথা বলা হয়েছে। প্রজ্ঞাপনের পর থেকে সরকারের নানা পর্যায়ে কথা বলে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি।

মো. মজিবুর রহমান বলেন, প্রজ্ঞাপনের পরও আগের সুযোগ–সুবিধা পাচ্ছিলেন কর্মরত ব্যক্তিরা। কিন্তু এর মধ্যে রেলওয়ে পশ্চিমাঞ্চলের কর্মীদের সে সুযোগ বন্ধ করে দিয়ে নির্ধারিত বেতন দেওয়া শুরু হয়। এর প্রতিবাদ করা হলে আগের নিয়মেই বেতন দেওয়া শুরু হয়। তবে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের বিষয়টি নিষ্পত্তি হয়নি।

মো. মজিবুর রহমান বলেন, ‘এভাবে তো চলে না। আমরা স্থায়ী সমাধান চাই। গত বছরের ২৬ ডিসেম্বর আলটিমেটাম দিয়েছিলাম। তখন সমাধানের আশ্বাস দেওয়া হয়েছিল। কিন্তু এখনো কিছু করতে পারেনি। সে কারণে আবার আলটিমেটাম দিয়েছি।’

ডি-ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়