×

আন্তর্জাতিক

সন্ত্রাসীরা টেলিগ্রামকে নিরাপদ মাধ্যম হিসেবে ব্যবহার করছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২২, ১১:০০ এএম

সন্ত্রাসীরা টেলিগ্রামকে নিরাপদ মাধ্যম হিসেবে ব্যবহার করছে

মেসেজিং অ্যাপ টেলিগ্রাম

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে সম্প্রতি একটি মেসেজ ভাইরাল হয়। জার্মানির পূর্বপ্রান্তের এক রাজ্য প্রধান ম্যানুয়েলা। টেলিগ্রামে তার নাম দিয়ে একটি মেসেজ ছড়িয়ে পড়ে।

মেসেজে লেখা ছিল, পেট্রোল কার অথবা শবদেহ নিয়ে যাওয়ার গাড়িতে তাকে নিয়ে যাওয়া হবে। এর কিছুদিনের মধ্যেই দেশটির অতি দক্ষিণপন্থি সংগঠনের সদস্যরা তার বাড়ি আক্রমণ করে। পুলিশ তাদের বাধা দিলে তীব্র সংঘর্ষ হয়। খবর ডয়চে ভেলে বাংলার।

এরপরেই রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী এক টেলিভিশন চ্যানেলের সাক্ষাৎকারে বলেন, কারা এ কাজ করেছে, ওই পোস্টটি কে করেছিল, বোঝা কার্যত অসম্ভব। কারণ, টেলিগ্রাম কোনো তথ্য সরকারকে জানায় না।

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের বক্তব্য, এই সুযোগটাই সন্ত্রাসবাদী সংগঠনগুলো কাজে লাগাচ্ছে। ফেসবুক, ইউটিউব বিভিন্ন দেশের আইন অনুযায়ী প্রশাসনের সঙ্গে সহযোগিতা করে। তারা প্রশাসনকে প্রয়োজন অনুযায়ী তথ্য দেয়। কিন্তু টেলিগ্রাম দেয় না বলেই সন্ত্রাসী সংগঠনগুলো তাদের কাজকর্ম টেলিগ্রামের মাধ্যমে করার চেষ্টা করে।

জার্মান সরকার এর আগেও টেলিগ্রামকে সহযোগিতা করতে বলেছিল। কিন্তু টেলিগ্রাম রাজি হয়নি। তাদের বক্তব্য, ব্যক্তির ডাটা বা তথ্য তারা কোনোভাবেই সরকার বা প্রশাসনকে জানাবে না। এটি তাদের পলিসির বিরোধী। ফলে জার্মানি টেলিগ্রামের সঙ্গে আইনি লড়াইয়ের কথা ভাবছে। তাদের বিরুদ্ধে দেশটি বড়সড় জরিমানার পরিকল্পনাও করছে। জার্মানির বক্তব্য, কোনো দেশে ব্যবসা করতে হলে সে দেশের আইন মানতেই হবে। টেলিগ্রাম সেই কাজটি করছে না।

তবে বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, জার্মানির এই যুক্তি শেষ পর্যন্ত কার্যকরী নাও হতে পারে। কারণ, গোপনীয়তার স্বার্থে মেসেজিং অ্যাপ কোম্পানির তথ্য প্রকাশ না করার অধিকার আছে। তাই রাশিয়ায় তৈরি মেসেজিং অ্যাপ টেলিগ্রাম সহজে জার্মানি থেকে নিষিদ্ধ করা মুশকিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App