×

আন্তর্জাতিক

ওষুধের দোকানেই পাওয়া যাবে করোনার টিকা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২২, ০৯:০০ এএম

ওষুধের দোকানেই পাওয়া যাবে করোনার টিকা!

ভারতের বাজারে এই দুই টিকা ছাড়ার ব্যাপারে অনুমতি দেয়া হয়েছে। ছবি: সংগৃহীত।

ভারতে করোনা পরিস্থিতির বিদ্যমান দুরবস্থার প্রতিকারে দেশটির সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। তারই প্রেক্ষিতে সব নাগরিকের জন্য টিকা সহজলভ্য করার উদ্যোগ নেয়া হয়েছে।

বুধবার (১৯ জানুয়ারি) ভারতের সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের (সিডিএসসিও) বিশেষজ্ঞ দল (এসইসি) কোভ্যাক্সিন এবং কোভিশিল্ড, এই দুই টিকাকে বাজারে ছাড়ার অনুমতি দিয়েছে বলে সংবাদ সংস্থা পিটিআই সূত্রের খবর।

১৪ জানুয়ারি এসইসি এ দুই টিকা সংস্থার কাছে সব রকমের তথ্য চেয়েছিল। বাজারে ছাড়া যাবে কি না সেই নিয়ে চিন্তা ভাবনা ছিল তাদের। সেই কারণেই তথ্য চাওয়া হয়েছিল ভারত বায়োটেক এবং সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে। বেশির ভাগ মানুষের শরীরে এই টিকা কার্যকর হয়েছে বলে ইতোমধ্যেই প্রতিবেদনে উঠে এসেছে। এর ফলে বাজারে এ টিকা ছাড়ার ব্যাপারে অনুমতি দেয়া হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

অন্যদিকে ড্রাগ কন্ট্রোলার জেনেরাল অব ইন্ডিয়ার পক্ষ থেকে কোভ্যাক্সিন, কোভিশিল্ড ছাড়াও ভারতে ব্যবহার হওয়া বাকি টিকাগুলিকেও আপতকালীন পরিস্থিতিতে ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছে। কোভ্যাক্সিন এবং কোভিশিল্ডকে গত বছর ৩ জানুয়ারিতেই আপতকালীন পরিস্থিতিতে ব্যবহার করার অনুমতি দেয়া হয়েছিল।

ভারতে প্রথম টিকা হিসেবে আসে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। এর পর ব্রিটেনের অ্যাস্ট্রাজেনেকার অনুকরণে ভারতে সেরাম ইনস্টিটিউট তৈরি করে কভিশিল্ড।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App