বাংলাদেশি বংশোদ্ভূত নুসরাত চৌধুরী আমেরিকার ফেডারেল বিচারপতি মনোনীত

আগের সংবাদ

চট্টগ্রামে ৮ জনের ওমিক্রন শনাক্ত

পরের সংবাদ

শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে নিষিদ্ধের দাবি ১২ সংস্থার

প্রকাশিত: জানুয়ারি ২০, ২০২২ , ৩:৪১ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ২০, ২০২২ , ৩:৫৮ অপরাহ্ণ

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘের শান্তিরক্ষা মিশন থেকে র‌্যাবকে নিষিদ্ধ করতে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জ্যঁ পিয়েরে ল্যাকরুয়াকে চিঠি দিয়েছে ১২টি আন্তর্জাতিক সংস্থা।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) হিউম্যান রাইটস ওয়াচের ওয়েবসাইট থেকে এ খবর জানা গেছে।

১২টি আন্তর্জাতিক সংস্থা হলো- অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, এশিয়ান ফেডারেশন অ্যাগেইনস্ট ইনভলানটারি ডিজঅ্যাপিয়ারেন্স (এএফএডি), এশিয়ান ফোরাম ফর হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট (ফোরাম-এশিয়া), এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন, ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, ওয়ার্ল্ড অ্যালায়েন্স ফর সিটিজেন পারসিটিসিপেশন, হিউম্যান রাইটস ওয়াচ, ইন্টারন্যাশনা ফেডারেশন ফর হিউম্যান রাইটস, রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস, দ্য অ্যাডভোকেটস ফর হিউম্যান রাইটস, ওয়ার্ল্ড অর্গানাইজেশন অ্যাগেইনস্ট টর্চার (ওএমসিটি)।

চিঠিতে এসব সংস্থা জানায়, ২০০৪ সালের র‌্যাব গঠনের শুরু থেকে ২০২১ সালের মার্চ মাস পর্যন্ত র‌্যাবের বিরুদ্ধে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন, জোরপূর্বক গুম করে দেওয়ার বিস্তর অভিযোগের প্রমাণ মিলেছে। এমনকী ধারাবাহিকভাবে মানবাধিকার লঙ্ঘনের মতো গুরুতর অপরাধ করে এলেও বাংলাদেশ সরকার তাদের পুরস্কৃত করছে ও জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পাঠাচ্ছে।

গত ১০ ডিসেম্বর পুলিশ-র‌্যাবের ৭ কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের রাজস্ব ও পররাষ্ট্র দপ্তর। গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করা হলেও সেটি অস্বীকার করছে সরকার। র‌্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আল মামুন এ বিষয়ে দাবি করেন, মার্কিন নিষেধাজ্ঞায় উল্লেখিত অভিযোগ মিথ্যা এবং বানোয়াট। যারা র‍্যাবের উপর নিষেধাজ্ঞার আহ্বান জানাচ্ছে তারা বাংলাদেশ সরকার এবং দেশকে বিব্রত করার চেষ্টা করছে।

এরআগে, র‌্যাব মহাপরিচালক থাকার সুবাদে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে ২০১৯ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তার চাকরির মেয়াদে ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বাংলাদেশে ৩৬টি বিচারবহির্ভূত মৃত্যুদণ্ড এবং ১০টি গুমের ঘটনা ঘটেছে। তার অধীনস্ত কর্মকর্তারা এসব ঘটিয়েছেন।

এদিকে, গত বছরের ৮ নভেম্বর পাঠানো চিঠিটি নিয়ে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া দেয়নি শান্তিরক্ষা কার্যক্রম বিভাগ।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন পড়তে ক্লিক করুন

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়