×

অর্থনীতি

ভোজ্যতেলের দাম বাড়বে না ৬ ফেব্রুয়ারি পর্যন্ত: বাণিজ্যমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২২, ০৪:০৮ পিএম

ভোজ্যতেলের দাম বাড়বে না ৬ ফেব্রুয়ারি পর্যন্ত: বাণিজ্যমন্ত্রী

ব্যবসায়ীরা ভোজ্যতেলের দাম বাড়াতে চাইলেও ৬ ফেব্রুয়ারির মধ্যে দাম বাড়ছে না বলে জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (১৯ জানুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে ভোজ্যতেল ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান মন্ত্রী।

তিনি বলেন, ভোজ্যতেল আমদানিকারকরা বার বার দাম বাড়ানোর জন্য বলেছে। কিন্তু আমার অসুস্থতার কারণে তাদের সঙ্গে বসতে পারিনি। তারা বলেছে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়েছে। আমরা এটা নিয়ে আলোচনা করেছি, কিন্তু কোনো সিদ্ধান্ত হয়নি। আমরা বলেছি এখন যে দাম আছে তার থেকে কিছুটা হলেও কমানো যায় কি না আপনারা দেখেন।

চলতি মাসের শুরুতে ভোজ্যতেলের দাম লিটারে ৮ টাকা করে বাড়ানোর প্রস্তাব করে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। পর্যালোচনা করার পর এ বিষয়ে সিদ্ধান্ত দেয়া হবে বলে তখন মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল।

বাণিজ্যমন্ত্রী বলেন, আজ থেকে ৬ ফেব্রুয়ারির মধ্যে আমরা বিভিন্ন দৃষ্টিকোণ থেকে তথ্যগুলো সংগ্রহ করব, আন্তর্জাতিক বাজারে দাম নিয়ে প্রয়োজনীয় যাচাইবাছাই করব।

চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার আগে আমদানির এলসি অব্যাহত রাখার অনুরোধ জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, যখন দাম নির্ধারণ করা হবে তখন ন্যায্যভাবেই হবে।

সামনে রমজান আসছে। তারা কিছুটা উদ্বিগ্ন ছিল এলসি ওপেন করবে কি না। আমরা বলেছি আপনারা এলসি খোলেন। আমরা পরে হিসাব করে ব্যবস্থা নেব।

বর্তমানে সরকার নির্ধারিত দামে খোলা সয়াবিন প্রতি লিটার ১৩৬ টাকা এবং বোতলজাত সয়াবিন প্রতি লিটার ১৬০ টাকায় বিক্রি হওয়ার কথা। গত বছরের ১৯ অক্টোবর লিটারে ৭ টাকা করে বাড়ানোর পর এ দর নির্ধারণ করা হয়েছিল। তবে বাজারে তেল বিক্রি হচ্ছে এর চেয়ে বেশি দামে।

অনুষ্ঠানে উপস্থিত মেঘনা গ্রুপের একজন প্রতিনিধি জানান, যখন সর্বশেষ দাম ঠিক করা হয়েছিল তখন আন্তর্জাতিক বাজারে প্রতি টন সয়াবিন তেলের দাম ছিল ১২৫০ ডলার থেকে ১৩০০ ডলার। এখন সেটা ১৪০০ ডলারের কাছাকাছি পৌঁছে গেছে। সে কারণে তারা মূল্য বৃদ্ধির প্রস্তাব করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App