×

জাতীয়

ফেসবুকে ব্যবসা করলেও নিবন্ধন লাগবে: পলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২২, ০৭:২৮ পিএম

ডিজিটাল মাধ্যম ব্যবহার করে ব্যবসা-বাণিজ্যের জন্য নিবন্ধন বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে ফেব্রুয়ারিতেই চালু হচ্ছে ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি)। এই আইডি ছাড়া ফেসবুক, ইউটিউব বা অন্য কোনো ডিজিটাল প্লাটফর্মে ব্যবসা পরিচালনা করা যাবে না।

বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ও আইসিটি বিভাগের কারিগরি সহায়তায় এই ইউবিআইডির কাজ করা হচ্ছে। এর অগ্রগতি নিয়ে বুধবার আইসিটি বিভাগের সম্মেলন কক্ষে সংবাদিকদের ব্রিফ করেন প্রতিমন্ত্রী। পর্যালোচনায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম সভাপতিত্ব করেন। বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্মসচিব সাঈদ আলী, এটুআইয়ের পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআইয়ের টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, ই-ক্যাব পরিচালক চালডালের সহ-প্রতিষ্ঠাতা জিয়া আশরাফসহ বিভিন্ন মন্ত্রণালয় ও ই-কমার্স প্রতিষ্ঠানে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, নিবন্ধিত কোনো প্রতিষ্ঠান নিয়ে কারো অভিযোগ থাকলে তা সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেমে নিষ্পত্তি করতে হবে। আইসিটি বিভাগের সফটওয়ারে নিবন্ধন ও মনিটরিংয়ের ব্যবস্থা থাকবে। এছাড়া পরে সেন্ট্রাল লজিস্টিক ট্রাকিং প্ল্যাটফর্ম (সিএলটিপি) চালু করা হবে বলেও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App