×

জাতীয়

এটিএম কার্ড জালিয়াতি: তুর্কি নাগরিকসহ ২ জন রিমান্ডে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০২২, ১০:০৮ পিএম

এটিএম কার্ড জালিয়াতি: তুর্কি নাগরিকসহ ২ জন রিমান্ডে

গ্রেপ্তার তুরস্কের নাগরিক হাকান জানবুরকানসহ আরেক বাংলাদেশি মফিউল ইসলাম।

এটিএম কার্ড জালিয়াতির মাধ্যমে ইস্টার্ণ ব্যাংকের বিভিন্ন বুথ থেকে টাকা তোলার ব্যর্থ চেষ্টার সময় গ্রেপ্তার তুরস্কের নাগরিক হাকান জানবুরকানসহ আরেক বাংলাদেশির পাঁচ দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। বাংলাদেশি আসামির নাম মফিউল ইসলাম। তুর্কি নাগরিক কার্ড জালিয়াতির আন্তর্জাতিক চক্রের সদস্য বলে মনে করছে পুলিশ।

বুধবার (১৯ জানুয়ারি) দুই আসামিকে পল্টন থানার মামলায় আদালতে হাজির করা হয়। এরপর তাদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ১০ দিন করে রিমান্ড চেয়ে আবেদন করেন তদন্ত কর্মকর্তা মামুন অর রশিদ। এ সময় আসামিদের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না। শুনানি শেষে ঢাকা এডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্টেট হাসিবুল হক দুই আসামির পাঁচদিন করে রিমান্ডের আদেশ দেন।

এর আগে, ১৮ জানুয়ারি রাতে রাজধানীর গুলশান-১ থেকে আসামিদের গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে পাঁচটি বিভিন্ন মডেলের ফোন, একটি ল্যাপটপ, ১৫টি ক্লোন কার্ডসহ মোট ১৭টি কার্ড জব্দ করা হয়। এ ঘটনায় তাদের বিরুদ্ধে সিটিটিসির উপ-পরিদর্শক পিটার বিশ্বাস পল্টন থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেন।

পুলিশ সূত্রে জানা গেছে, তুর্কি নাগরিক হাকান জানবুরকান যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, কানাডা, সৌদি আরব ও স্পেনে গিয়ে সেসব দেশের নাগরিকদের ক্রেডিট কার্ড ক্লোন করে বুথ থেকে টাকা তুলে নেন। এভাবে প্রায় ৪০টি দেশের বুথ থেকে টাকা তোলার পর গত বছরের ৩১ ডিসেম্বর বাংলাদেশে আসেন তিনি। এরপর বাংলাদেশিদের সহায়তায় দেশের বিভিন্ন বুথ থেকে টাকা তোলার চেষ্টা করে ব্যর্থ হন তিনি।

এর মধ্যে গত ২-৪ জানুয়ারি পর্যন্ত ইস্টার্ণ ব্যাংকের বিভিন্ন বুথে গিয়ে শতাধিকবার টাকা তোলার চেষ্টা করে ব্যর্থ হন হাকান। ইস্টার্ণ ব্যাংক তাদের অ্যান্টি ফেমিং টেকনোলজি ব্যবহার করায় অ্যালার্ম সিস্টেমের মাধ্যমে বিষয়টি জানতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App