করোনা মহামারি বিদায় নেবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আগের সংবাদ

করোনা সেরে ওঠার কত দিন পর মেলামেশা, ঘোরাঘুরি নিরাপদ

পরের সংবাদ

মার্চের পর সাধারণ রোগে পরিণত হবে করোনা, দাবি বিজ্ঞানীর

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১১:২৭ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১১:২৮ পূর্বাহ্ণ

চলতি বছরের ১১ মার্চের পর থেকে ভারতে সাধারণ রোগে পরিণত হতে পারে করোনাভাইরাস। এমন দাবিই করেছেন ভারতীয় কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) মহামারি বিভাগের প্রধান সমীরণ পাণ্ডা।

এক সাক্ষাৎকারে তিনি বলেন, অনুমান করা হচ্ছে যে ওমিক্রনের প্রভাব ভারতে ১১ ডিসেম্বর থেকে শুরু করে তিন মাস ধরে চলবে। অর্থাৎ ১১ মার্চের পর থেকে আমরা এই রোগ থেকে কিছুটা অব্যাহতি পেতে পারি। খবর আনন্দবাজার পত্রিকার।

তিনি বলেন, ১১ মার্চের পর থেকে ভারতে করোনা একটি সাধারণ রোগ হয়ে যেতে পারে। তবে তার জন্য কিছু বিষয়ে নজর রাখা প্রয়োজন। তবে যদি করোনার কোনো নতুন রূপ না আসে এবং ওমিক্রন ডেল্টায় রূপান্তর না হয়।

সমীরণ বলেন, ভারতে করোনাভাইরাস সাধারণ রোগে পরিণত হলে তুলনামূলকভাবে কম সংক্রমিত হবে এটি এবং সুনির্দিষ্ট অঞ্চলে সীমাবদ্ধ থাকবে। দিল্লি এবং মুম্বাইয়ে করোনাস্ফীতি শীর্ষে পৌঁছেছে কিনা তা জানতে আমাদের আরও দুই সপ্তাহ অপেক্ষা করতে হবে। আমরা কেবল কয়েকদিন আক্রান্তের সংখ্যা এবং সংক্রমণের হার কমার ওপর ভিত্তি করে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে পারি না। দিল্লি ও মুম্বাইয়ে ওমিক্রনের অনুপাত ৮০ এবং এবং ডেল্টা ২০ শতাংশ। বর্তমানে ভারতের রাজ্যগুলোও মহামারির বিভিন্ন পর্যায়ে রয়েছে। তাই এখনই কিছু জানানো সম্ভব নয়।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়