মুম্বাইয়ে যুদ্ধজাহাজে বিস্ফোরণ, ভারতীয় নৌবাহিনীর তিন সদস্য নিহত

আগের সংবাদ

জিয়াউর রহমা‌নের সমা‌ধি‌তে শ্রদ্ধা নিবেদন

পরের সংবাদ

মদনে সরিষার বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ৫:৩২ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ৫:৩২ অপরাহ্ণ

নেত্রকোনার মদনে এ বছর সরিষার বাম্পার ফলন হওয়ার পাশাপাশি বেশি দাম পাওয়ায় কৃষকেরা বেজায় খুশি। কৃষকদের নিকট বছরের দ্বিতীয় প্রধান ফসল হিসেবে আবাদ হচ্ছে সরিষা ফসল। সরিষা আবাদে কম খরচে বেশি ফলন হওয়ায় হেক্টর প্রতি ১.৬ মেঃ টন সরিষা উৎপাদিত হয়েছে। নতুন এক মণ সরিষার দাম ২২শ থেকে ২৫শ টাকা। এ সরিষায় এক দিকে কৃষকেরা যেমন আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে, অন্যদিকে ব্যবসায়ী, সরিষা তেল কল মালিক, শ্রমিকেরা এখন সব গুছিয়ে নিচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, মদন উপজেলায় এবারের মৌসুমে ৫০ হেক্টরের সরিষা ফসলের আবাদে সরকারি লক্ষ্যমাত্রা ছিল। সেখানে লক্ষ্যমাত্রার চেয়ে ২শ ৬০ হেক্টর বেশি পরিমাণ জমিতে আবাদ হয়েছে। সরিষা জাতগুলোর মাঝে বারী-১৪, বিনা-৯, টরি-৭, বিনা-৪ আবাদ হয়েছে। কৃষকেরা উচ্চ ফলনশীল বারী-১৪ জাতের সরিষা বেশি আবাদ করেছেন। বেশি হারে ফলন ছাড়াও বারী-১৪ জাতের সরিষার রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি বলে জানা যায়। ধানের ভান্ডার হিসেবে খ্যাত মদনের সকল ইউনিয়নে এবার সরিষার বাম্পার ফলন হওয়ায় কৃষকেরা খুবই খুশি।

সরিষার পাতা থেকে জৈব সার তৈরি হয় এবং জমির উর্বতা শক্তি বৃদ্ধি পায়। পরবর্তী ফসল ইরি বোরো আবাদের সময় সার ও কীটনাশক কম লাগায় সরিষার আবাদ কৃষকের নিকট অতি সমাদৃত। এ অঞ্চলের উৎপাদিত সরিষার তেল এ অঞ্চলের চাহিদা মিটিয়ে বিভিন্ন জায়গায় সরবরাহ করে অর্থনৈতিকভাবে বিশেষ অবদান রেখে আসছে। সরিষার তেল একটি উপাদীয় দেশিও তেল হওয়ায় মানুষ এই তেল দ্বারা বিভিন্নভাবে রুচিকর ও ভেজাল মুক্ত খাবার তৈরি করে থাকে।

ফতেপুর এলাকার কৃষক রফিকুল ইসলাম, ইঞ্জিল খা, আব্দুল জব্বার জানান, এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে আশানুরূপ ফলন ঘরে তুলতে পারব।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুর রহমান জানান, সরিষা ফসলের আবাদে কৃষি বিভাগ থেকে মাঠ পর্যায়ে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগীতা দেওয়া হয়ে থাকে। এবারে বেশ ভালো হারেই ফলন পাচ্ছেন কৃষকেরা। তবে অক্টোবরের শেষ সপ্তাহে সরিষা লাগালে আরও ভাল ফলন হতো। সরিষা ফসলে সেচ দিয়ে জীপসাম সার ব্যবহার করা হলে ফলন বৃদ্ধি পাবে।

রি-পিডি/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়