মার্চের পর সাধারণ রোগে পরিণত হবে করোনা, দাবি বিজ্ঞানীর

আগের সংবাদ

শাবিতে আন্দোলন: ২ ফেব্রুয়ারি সিন্ডিকেট নির্বাচন স্থগিত

পরের সংবাদ

করোনা সেরে ওঠার কত দিন পর মেলামেশা, ঘোরাঘুরি নিরাপদ

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১১:৩৪ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১১:৩৪ পূর্বাহ্ণ

করোনাভাইরাস দ্রুত রূপ বদলাচ্ছে। ওমিক্রন দিয়েই যে করোনার শেষ হবে না, তা এবার বলতে শুরু করেছেন বিজ্ঞানীরা। এদিকে ওমিক্রনের সংক্রমণের হারও মারাত্মক বেশি। শুধু তাই নয়, যারা করোনার এই রূপটিতে আক্রান্ত হচ্ছেন, তাদের অনেকের শরীরেরই এর জীবাণু সেরে ওঠার পরেও বেশ কিছু দিন থেকে যাচ্ছে। এমনই বলা হচ্ছে গবেষণাগুলিতে।

এই অবস্থায় যদি আপনার ঘনিষ্ঠ কেউ করোনায় আক্রান্ত হন, তাহলে তিনি সেরে ওঠার কত দিন পরে তার সঙ্গে স্বাভাবিকভাবে মেলামেশা যাবে? বা আপনি নিজেও যদি করোনায় আক্রান্ত হন, তাহলে পরিবারের বাকিদের সঙ্গে কত দিন পরে স্বাভাবিকভাবে মেলামেশা করতে পারবেন? এই প্রশ্নগুলি অনেকেই তুলছেন।

চিকিৎসক প্রীতম মুন এই বিষয়ে কয়েকটি নিয়ম মেনে চলা পরামর্শ দিয়েছে। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, একেক জনের শরীরে করোনার ভাইরাস যেমন একেক রকম প্রভাব ফেলে, তেমনই করোনা সেরে যাওয়ার পরে কত দিন তার শরীরে করোনাভাইরাস থেকে যাবে, সেটিও একেক জনের ক্ষেত্রে একেক রকম।

এ জন্য তিনি কয়েকটি নিয়ম মেনে চলার নির্দেশ দিচ্ছেন:

  • করোনার উপসর্গ কি খুব মৃদুভাবে দেখা দিয়েছিল? বা কোনও উপসর্গ দেখাই দেয়নি? তাহলে সেরে যাওয়ার ১০ দিন পরে অন্য মানুষের সঙ্গে স্বাভাবিকভাবে মেলামেশা করুন।
  • করোনার কি মারাত্মক উপসর্গ হয়েছিল? সেক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির শরীরে অনেক দিন পরে পর্যন্ত থাকতে পারে এই জীবাণু। পরীক্ষায় সেটি ধরা না পড়লেও শরীরে থেকে যেতে পারে এটি। সেক্ষেত্রে আরও কিছুটা সময় নিন। তার পরে স্বাভাবিকভাবে মেলামেশা করুন।
  • বাড়িতে বা ঘনিষ্ঠ মানুষের মধ্যে এমন কেউ আছেন, যিনি জটিল কোনও অসুখে ভুগছেন? ক্যানসার বা মারাত্মক মাত্রার ডায়াবিটিসে আক্রান্ত কেউ আছেন এই তালিকায়? তাহলে উপসর্গ না থাকার ১০ দিন পরেও করোনায় আক্রান্তের থেকে তাদের সমস্যা হতে পারে। সেক্ষেত্রে তাদের সামনে যাওয়ার আগে মাস্ক পরে যান।
  • কোভিড থেকে সেরে যাওয়ার পরে নিয়ম করে টিকা নিন। তাতে রোগ ছড়ানোর আশঙ্কা কমবে।
    দরকারে বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে বাড়ি জীবাণুমুক্ত করে নিন।

    চিকিৎসকের কথা থেকে পরিষ্কার, কোভিড সংক্রমণের সব লক্ষণ বা উপসর্গ চলে যাওয়ার পরে অন্তত ১০ দিন সময় নেওয়া উচিত। তার পরেই করোনায় আক্রান্তের উচিত স্বাভাবিকভাবে মেলামেশা শুরু করার। খবর হিন্দুস্তান টাইমসের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়