নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

মার্চের পর সাধারণ রোগে পরিণত হবে করোনা, দাবি বিজ্ঞানীর

পরের সংবাদ

করোনা মহামারি বিদায় নেবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ১১:২০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ১২:৩৫ অপরাহ্ণ

করোনা মহামারি সহসা পৃথিবী থেকে বিদায় নেবে না বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রন ধরনকে হালকাভাবে নেয়ার বিষয়টি ভুল বার্তা দিচ্ছে বলেও সতর্ক করেছে সংস্থাটি।

বুধবার (১৯ জানুয়ারি) বিশ্বনেতাদের সতর্ক করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেছেন, করোনা ভাইরাস দ্রুত বিদায় নেয়ার মতো অবস্থানে নেই।

ড. তেদরোস করোনার নতুন শক্তিশালী ধরন ওমিক্রনকে হালকাভাবে দেখার মাধ্যমে ভাইরাসটির হুমকিকে আমলে নেয়া হচ্ছে না বলে সতর্ক করেন।

ইউরোপের কয়েকটি দেশে রেকর্ড সংখ্যক শনাক্ত বৃদ্ধি পাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ মন্তব্য করল।

ফ্রান্সে মঙ্গলবার প্রায় ৫০ লাখের কাছাকাছি করোনা সংক্রমণ ধরা পড়েছে।

জেনেভায় অবস্থিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে ড. তেদ্রোস সাংবাদিকদের বলেন, বিশ্বব্যাপী গত সপ্তাহে ১ কোটি ৮০ লাখ ওমিক্রন সংক্রমণ শনাক্ত হয়েছে। তিনি বলেন, যখন এ ধরনটিকে গুরুতর হিসেবে দেখা দিচ্ছে তখন এটাকে হালকাভাবে নেয়া মোটেও ঠিক হচ্ছে না।

কোনো ভুল নয়, ওমিক্রন রোগীদের হাসপাতালে ভর্তি বৃদ্ধি ও মৃত্যুর সংখ্যা বাড়াচ্ছে। এর ফলে স্বাস্থ্য সুবিধা নিশ্চিত মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

তিনি বিশ্বনেতাদের সতর্ক করে বলেন, বিশ্বব্যাপী ওমিক্রন সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় করোনার নতুন ধরনও প্রকাশ পেতে পারে। যে কারণে এটাকে শনাক্ত করা ও মূল্যায়নের ক্ষেত্রে এখনও সজাগ থাকতে হবে।

আমি অনেকগুলো দেশ সম্পর্কে অবগত আছি, যেসব দেশে টিকাদান কার্যক্রম ভালো অবস্থানে নেই। তিনি যোগ করেন, টিকা না নিলে মানুষ গুরুতর অসুস্থতা ও মৃত্যু ঝুঁকির মধ্যে থাকবে।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়