রামপুরায় ঝটিকা অভিযানে মেয়র আতিক

আগের সংবাদ

করোনার উচ্চ সংক্রমণের ঝুঁকিতে ১২ জেলা, মধ্যম ঝুঁকিতে ৩১

পরের সংবাদ

ওমিক্রন: রেকর্ড শনাক্ত জাপানে

প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২২ , ৯:৫৩ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৯, ২০২২ , ৯:৫৩ পূর্বাহ্ণ

করোনার অতিসংক্রামক ধরন ওমিক্রনের প্রাদুর্ভাবে দৈনিক সংক্রমণের রেকর্ড দেখলো জাপান। দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ২৭ হাজারেরও বেশি মানুষ।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) সরকারি তথ্যের বরাত দিয়ে জাপানের টেলিভিশন চ্যানেল টিবিএস ও সংবাদমাধ্যম জাপান টাইমস এ তথ্য জানিয়েছে। জানা গেছে, মঙ্গলবার সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রশাসনিক অঞ্চল ওসাকায়। সেখানে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৩৯৬ জন।

এরপরই দ্বিতীয় স্থানে আছে রাজধানী টোকিও। মঙ্গলবার রাজধানীতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫ হাজার ১৮৫ জন।

জাপানের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই প্রথম দৈনিক শনাক্তের সংখ্যা ২৭ হাজার অতিক্রম করল জাপান। এর আগে ২০২১ সালের ২১ আগস্ট ২৭ হাজারের কিছু কম সংখ্যক রোগী করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছিলেন।

টোকিওসহ জাপানের ১২টি প্রশাসনিক অঞ্চলে দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে যেসব পদক্ষেপ নেয়া প্রয়োজন, তার সব নিতে অনুরোধ করা হয়েছে বলে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন জাপানের অর্থমন্ত্রী দাইশিরো ইয়ামাগিওয়া। সংক্রমণ লাগামহীনভাবে বাড়তে থাকলে দেশের স্বাস্থ্যসেবাখাতে সীমাহীন চাপ পড়বে বলে শঙ্কাও জানিয়েছেন তিনি।

এদিকে, বিষয়টি নিয়ে জাপানের জাতীয় দৈনিক ইয়োমিউরির প্রতিবেদনে বলা হয়েছে, দৈনিক সংক্রমণ নিয়ন্ত্রণে জাপানের ১২ প্রশাসনিক অঞ্চলের গভর্নররা জনসমাগম নিয়ন্ত্রণ, রেস্তোরাঁ, পানশালা ও দোকানপাট খোলা ও বন্ধের সময়সূচি নির্ধারণসহ আধা-জরুরি অবস্থা জারি করতে পারবেন।

২০২০ সালে দেশটিতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত জাপানে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন মোট ১৯ লাখ ৩ হাজার ১৯০ জন এবং এ রোগে মারা গেছেন মোট ১৮ হাজার ৪৩৪ জন। এছাড়া বর্তমানে জাপানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ১ লাখ ৪১ হাজার ৬২০।

টোকিও স্বাস্থ্যসেবা দপ্তরের কর্মকর্তারা বলেছেন- এই হার যদি ৫০ শতাংশে উন্নীত হয়, সেক্ষেত্রে চরম বিপর্যয়ের মধ্যে পড়বে রাজধানীর স্বাস্থ্যসেবা ব্যবস্থা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়