×

খেলা

মেসিকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা লেভানডফস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২২, ০৮:৪৪ এএম

মেসিকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা লেভানডফস্কি

লেভানডফস্কি

মেসিকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা লেভানডফস্কি

ফিফা বর্ষসেরা পুরস্কার হাতে রবার্ট লেভানডফস্কি। ছবি: সংগৃহীত।

আবারও ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি।

সোমবার (১৮ জানুয়ারি) সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে দিবাগত রাতে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

সেরা হওয়ার লড়াইয়ে লেভানডফস্কি আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি ও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে পেছনে ফেলেছেন।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট এ সময়ের পারফরম্যান্স বিবেচনা করে ফিফার অন্তর্ভুক্ত দেশের কোচ, অধিনায়ক, নির্বাচিত সাংবাদিক ও ভক্তদের ভোটে পুরস্কারটি দেয়া হয়েছে।

‘দ্য বেস্ট’-এ লেভানডফস্কির সঙ্গে লড়াইটা ছিল মেসির। গোলমেশিন লেভানডফস্কি ছন্দে ছিলেন ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়েও। ৪৪ ম্যাচে গোল ৫১টি, অ্যাসিস্ট আটটি। ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন ১৬ বার। বুন্দেসলিগায় ২৯ ম্যাচে ৪১ গোল করে ভেঙেছেন ১৯৭১-৭২ মৌসুমে গড়া জার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ ৪০ গোলের রেকর্ড। বিশ্বকাপ বাছাই পর্বেও আট ম্যাচে গোল করেছেন আটটি, অ্যাসিস্ট চারটি।

এ সময়ে মেসি আর্জেন্টিনাকে কোপা আমেরিকা আর বার্সেলোনাকে কোপা দেল রে জিতিয়েছেন। ৫৭ ম্যাচে গোল ৪৩টি, অ্যাসিস্ট ১৭, সফল ড্রিবল ১৭৬, ম্যাচসেরা ৩৩, গোলের বড় সুযোগ তৈরি ৩৪ আর ‘কি পাস’ ছিল ১৫০টি।

মো. সালাহ নির্ধারিত সময়ে কোনো শিরোপা জেতেননি। তবে লিভারপুলকে লিগে তিন নম্বরে পৌঁছে দিয়ে চ্যাম্পিয়নস লিগে জায়গা পেতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App