দেশে করোনা আক্রান্তদের ২০ শতাংশের দেহে ওমিক্রন

আগের সংবাদ

ডিসিদের ২৪ দফা নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

শাবিতে হামলার প্রতিবাদে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:৪০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:৪১ অপরাহ্ণ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি ‌‌‌‌‌‌‌‌হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাধারণ শিক্ষার্থীরা।

১৮ জানুয়ারি (মঙ্গলবার) সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে শিক্ষার্থীরা বিভিন্ন ফেস্টুন নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী তরিকুল ইসলামের সঞ্চালনায় মানববন্ধনে বক্তারা বলেন, শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকারের দাবি জানিয়েছিল। কিন্তু প্রশাসন তা পূরণ না করে তাদের ওপর ন্যাক্কারজনক হামলা চালিয়েছে। শিক্ষাঙ্গনে ফ্যাসিবাদের নিন্দা জানিয়ে তারা শাবিপ্রবি ভিসির পদত্যাগ দাবি করেন।

মানববন্ধনে ইংরেজি বিভাগের শিক্ষার্থী ইকবাল মুনাওয়ার বলেন, শাবি শিক্ষার্থীদের উপর এ হামলার নিন্দা ও প্রতিবাদ জানাই। শিক্ষার্থীদের দাবি না মেনে উল্টো হামলা চালিয়েছে। এমন অযোগ্য ব্যক্তি ভিসি থাকতে পারেনা। তার অপসারণ চাই।

প্রত্নতত্ত্ব বিভাগের রফিকুল ইসলাম বলেন, শাবিপ্রবিতে এই ন্যাক্কারজনক ঘটনার জন্য আমাদের এ মানববন্ধন। আজকে আমাদের মতো শিক্ষার্থীরা হাসপাতালের বেডে মৃত্যুর সঙ্গে লড়াই করছে। এটা দেখে যদি আমাদের বিবেক জাগ্রত না হয় তাহলে বুঝতে হবে আমাদের বিবেক ঘুমিয়ে রয়েছে। আজকে তাদের উপর হামলা কালকে আমাদের উপর এইভাবে দিন দিন শিক্ষার্থীদের উপর হামলা বেড়ে চলছে। আমাদের দাবি একটাই শাবিপ্রবি উপাচার্যের পদত্যাগ চাই।

উল্লেখ্য, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেছা চৌধুরী ছাত্রী হলের প্রভোস্ট কমিটির পদত্যাগসহ তিন দফা দাবি মেনে না নেয়া পর্যন্ত অনির্দিষ্ট সময়ের জন্য সব বিভাগের ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা।

শনিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে তাদের এ সিদ্ধান্ত জানান শিক্ষার্থীরা। পরে আন্দোলনরত শিক্ষার্থীরা ক্যাম্পাসের গোলচত্বর থেকে একটি মশাল মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের সামনে থেকে ঘুরে দ্বিতীয় ছাত্রী হলের সামনে এসে শেষ হয়।

এর আগে শনিবার সন্ধ্যায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা চালায় শাবিপ্রবি শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এরপর আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়