রাষ্ট্রপতির উদ্দেশ্যে শাবিপ্রবি শিক্ষার্থীদের চিঠি পাঠ

আগের সংবাদ

আনা ফ্রাংকের সন্ধান দেয়া ব্যক্তির খোঁজ মিলেছে

পরের সংবাদ

মেসিকে পেছনে ফেলে ফিফা বর্ষসেরা লেভানডফস্কি

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ৮:৪৪ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১০:৫১ পূর্বাহ্ণ

আবারও ফিফা বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডফস্কি।

সোমবার (১৮ জানুয়ারি) সুইজারল্যান্ডের জুরিখে ফিফার সদর দপ্তরে দিবাগত রাতে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়।

সেরা হওয়ার লড়াইয়ে লেভানডফস্কি আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি ও লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহকে পেছনে ফেলেছেন।

২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট এ সময়ের পারফরম্যান্স বিবেচনা করে ফিফার অন্তর্ভুক্ত দেশের কোচ, অধিনায়ক, নির্বাচিত সাংবাদিক ও ভক্তদের ভোটে পুরস্কারটি দেয়া হয়েছে।

‘দ্য বেস্ট’-এ লেভানডফস্কির সঙ্গে লড়াইটা ছিল মেসির। গোলমেশিন লেভানডফস্কি ছন্দে ছিলেন ২০২০ সালের ৮ অক্টোবর থেকে ২০২১ সালের ৭ আগস্ট পর্যন্ত সময়েও। ৪৪ ম্যাচে গোল ৫১টি, অ্যাসিস্ট আটটি। ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন ১৬ বার। বুন্দেসলিগায় ২৯ ম্যাচে ৪১ গোল করে ভেঙেছেন ১৯৭১-৭২ মৌসুমে গড়া জার্ড মুলারের এক মৌসুমে সর্বোচ্চ ৪০ গোলের রেকর্ড। বিশ্বকাপ বাছাই পর্বেও আট ম্যাচে গোল করেছেন আটটি, অ্যাসিস্ট চারটি।

এ সময়ে মেসি আর্জেন্টিনাকে কোপা আমেরিকা আর বার্সেলোনাকে কোপা দেল রে জিতিয়েছেন। ৫৭ ম্যাচে গোল ৪৩টি, অ্যাসিস্ট ১৭, সফল ড্রিবল ১৭৬, ম্যাচসেরা ৩৩, গোলের বড় সুযোগ তৈরি ৩৪ আর ‘কি পাস’ ছিল ১৫০টি।

মো. সালাহ নির্ধারিত সময়ে কোনো শিরোপা জেতেননি। তবে লিভারপুলকে লিগে তিন নম্বরে পৌঁছে দিয়ে চ্যাম্পিয়নস লিগে জায়গা পেতে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়