রোহিঙ্গা ক্যাম্পে আবারও আগুন, ২৯ ঘর পুড়ে ছাই

আগের সংবাদ

নাইকো মামলা: খালেদার ​বিরুদ্ধে অভিযোগ গঠন ৮ মার্চ

পরের সংবাদ

বাড়িতেই বানিয়ে ফেলুন নলেন গুঁড়ের আইসক্রিম

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০৪ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ১২:০৪ অপরাহ্ণ

শীতকালে নলেন গুঁড় দেখলে লোভ সামলানো বড় কঠিন। নলেন গুঁড়ের রসগোল্লা, নলেন গুঁড়ের সন্দেশ, নলেন গুঁড়ের পায়েস। নলেন গুঁড় দিয়ে তো নতুন কিছু আবিষ্কার হয়েই চলেছে। এই যেমন, ইদানিং নলেন গুঁড়ের আইসক্রিম কিন্তু দারুণ জনপ্রিয় খাদ্যরসিকদের মধ্যে। ভাবছেন, এই করোনার সময়ে বাইরে বেড়িয়ে নলেন গুঁড়ের আইসক্রিম খাবেন কি করে? চিন্তা নেই। বাড়িতেই খুব সহজে নলেন গুঁড়ের আইসক্রিম তৈরি করতে পারেন। রইল রেসিপি।

যা যা লাগবে-
৫০০ গ্রাম দুধ, নলেন গুড় (পাটালি) ২৫০ গ্রাম, ফ্রেশ ক্রিম ২৫০ গ্রাম, কয়েকটা পেস্তা বাদাম।

বানান এভাবে-

নলেন গুঁড়ের এই আইসক্রিম বানানো খুবই সহজ। তবে এটি তৈরি করার সময় মাথায় রাখতে হবে মিষ্টির বিষয়টি। গুঁড়ের পরিমাণ যেন ঠিক থাকে তার দিকে নজর রাখুন।

একটি পাত্রে দুধ নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। দুধ ফোঁটানোর সময় ভালো করে নাড়াতে থাকুন। দুধ ঘন হয়ে আসলে তার মধ্যে ফ্রেশ ক্রিম ঢেলে, ভালো করে নাড়াতে থাকুন। দেখবেন ফ্রেশ ক্রিম দেওয়ার ফলে দুধ আরও বেশি ঘন হয়ে আসবে। আঁচ কিছুটা কমিয়ে দিন। দুধ ফুটে উঠলে তার মধ্যে গুঁড় ঢেলে দিন। হাতা দিয়ে ভালো করে নাড়তে থাকুন। যাতে গুঁড় ভাল করে দুধ ও ক্রিমের মধ্যে মিশে যায়। এবার ওভেন থেকে দুধ নামিয়ে কিছুক্ষণ বাইরে রেখে স্বাভাবিক তাপমাত্রায় ঠাণ্ডা করুন। তারপর ফ্রিজের মধ্যে সারারাত রেখে দিন। পরের দিন সকালে তৈরি হয়ে যাবে নলেন গুঁড়ের আইসক্রিম। আইসক্রিমের উপর পেস্তা সাজিয়ে পরিবেশন করুন। এই আইসক্রিমের ভাল স্বাদ পেতে মাটির ছোট ছোট পাত্রে আইসক্রিম পরিবেশন করুন। খবর সংবাদ প্রতিদিনের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়