তৃণমূলে নেয়া প্রকল্পে আরও মনোযোগী হোন: ডিসিদের প্রধানমন্ত্রী

আগের সংবাদ

নাচ ময়ূরী নাচ: এক দিনেই এক কোটি ভিউ (ভিডিও)

পরের সংবাদ

চলে গেলেন নন্টে ফন্টে বাঁটুল দার স্রষ্টা নারায়ণ দেবনাথ

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২২ , ১১:৩৭ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১৮, ২০২২ , ৩:৩৩ অপরাহ্ণ

নন্টেফন্টে, হাঁদাভোদা, বাঁটুলদার স্রষ্টা নারায়ণ দেবনাথ মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৯৭ বছর।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) হঠাৎ তার স্বাস্থ্যের অবনতি হয়। কলকাতার একটি হাসপাতালে নেয়ার কিছুক্ষণের মধ্যেই পৃথিবীর মায়া ত্যাগ করেন প্রবীণ এ কথাসাহিত্যিক। সকাল সোয়া ১০টা নাগাদ চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা। খবর আনন্দবাজার পত্রিকার।

হাসপাতাল সূত্রে জানা গেছে, হৃদযন্ত্রের সমস্যা নিয়ে প্রবীণ এই কার্টুন আঁকিয়ে হাসপাতালে ভর্তি হন। চেষ্টার কোনো ত্রুটি করেননি চিকিৎসকরা। কিন্তু মৃত্যুর কাছে হার মানতেই হলো তাকে।

৯৭ বছর বয়সী নারায়ণ দেবনাথ দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত ছিলেন। এর আগে, একাধিকবার হাসপাতালে ভর্তি হয়েছেন তিনি।

১৯২৫ সালে ভারতের পশ্চিমবঙ্গের হাওড়ার শিবপুরে জন্মগ্রহণ করেন নারায়ণ দেবনাথ। অল্প বয়স থেকেই শিল্পসাহিত্য ও কার্টুনের প্রতি তার প্রবল আগ্রহ ছিলো। স্কুলবয়সে গহনা ও অলংকার তৈরি করতেন তিনি। স্কুলের গণ্ডি পার করার পরে ভর্তি হন আর্ট কলেজে। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে আর্ট কলেজে পড়াশুনা বন্ধ হয়ে যায়। এরপর কয়েকটি বিজ্ঞাপনী সংস্থায় কাজ করেন।

বাঁটুল দ্য গ্রেট, হাঁদাভোঁদা, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল নারায়ণ দেবনাথের অমিয় সৃষ্টি। ২০১৩ সালে সাহিত্য আকাদেমি পুরস্কার ও বঙ্গবিভূষণ পুরস্কার ও ২০২১ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হন তিনি।

ডি- এইচএ/টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়