×

জাতীয়

৫০ হলেই দেয়া যাবে বুস্টার ডোজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ০২:২১ পিএম

৫০ হলেই দেয়া যাবে বুস্টার ডোজ
৫০ হলেই দেয়া যাবে বুস্টার ডোজ

সচিবালয়ে সংবাদ সম্মেলনে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

কমানো হলো বুস্টার ডোজ দেয়ার বয়সসীমা। এখন থেকে ৫০ বছর বয়সী ব্যক্তিরাও বুস্টার ডোজ নিতে পারবেন।

আজ সোমবার (১৭ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রধানমন্ত্রী এ বিষয়ে অনুমোদন দিয়েছেন। এখন থেকে ৫০ বছর বয়সীদেরও বুস্টার ডোজ দেয়া হবে।

মন্ত্রী আরও বলেন, এখন পর্যন্ত আমরা এক কোটি ৭ লাখ শিক্ষার্থীকে টিকা দিয়েছি। এখনও মজুদ রয়েছে প্রায় ৯ কোটি ৩০ লাখ ডোজ টিকা। টিকার কোনো ঘাটতি হবে না।

বাড়তে থাকা ওমিক্রন সংক্রমণকে উদ্বেগজনক উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এভাবে বাড়তে থাকলে হাসপাতালে জায়গা থাকবে না।

তিনি বলেন, আমরা ৫০ বছর বয়সীদেরও বুস্টার ডোজ দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। এর জন্য সরকারের অতিরিক্ত ৭০ লাখ ডোজ টিকা লাগবে, এটা কোনো সমস্যা না। আমাদের কাছে সাড়ে ৯ কোটি ডোজ টিকা আছে।

তিনি আরও বলেন, আমরা মানুষকে মাস্ক পরতে বলি, তাদের এবং দেশের জন্যই বলি।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যদি এভাবেই বাড়তে থাকে তাহলে হাসপাতালের সক্ষমতা পূর্ণ হয়ে যেতে বেশি সময় লাগবে না। এটা উদ্বেগজনক।

গত বছরের ১৯ ডিসেম্বর থেকে দেশে বুস্টার ডোজ দেয়া শুরু হয়। সেসময় ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল’ অনুসরণ করে দেশে বুস্টার ডোজ হিসেবে ফাইজারের টিকা দেয়া হবে। সংস্থাটির প্রটোকল অনুযায়ী এরআগে ষাটোর্ধ্ব ব্যক্তিদের ‍বুস্টার ডোজ দিয়ে এসেছে দেশের স্বাস্থ্য বিভাগ।

কিন্তু গত ২৮ ডিসেম্বর ঢাকা, চট্টগ্রামসহ কয়েকটি জেলায় বড় পরিসরে বুস্টার ডোজ দেয়ার শুরুর দিন ফাইজারের পাশাপাশি অ্যাস্ট্রাজেনেকার টিকাও দেয়া হয়। বলা হয়, দেশে ফাইজার, মডার্না এবং অ্যাস্ট্রাজেনেকা- এই তিনটি টিকা বুস্টার ডোজ হিসেবে ব্যবহৃত হবে এবং পছন্দ অনুযায়ী টিকা বাছাইয়ের রাখা হচ্ছে না।

এছাড়া দেশে এ মুহূর্তে প্রথম ও দ্বিতীয় ডোজ হিসেবে ফাইজার, মডার্না, অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম ও সিনোভ্যাকের টিকা দেয়া হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App