×

জাতীয়

চিৎকার চেঁচামেচি করে সংসদ থেকে বেরিয়ে গেলেন হারুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ১২:৪০ পিএম

চিৎকার চেঁচামেচি করে সংসদ থেকে বেরিয়ে গেলেন হারুন

বিএনপির সাংসদ হারুনুর রশীদ

চাঁপাইনবাবগঞ্জ পৌরসভাসহ দেশের স্থানীয় সরকারের নির্বাচনে অনিয়মে অভিযোগ করে এ নির্বাচনে অনিয়মের জন্য যারা দায়ী তদন্তপূর্বক তাদের শাস্তির দাবি জানিয়েছেন বিএনপির সাংসদ হারুনুর রশীদ।

আজ সোমবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদে পয়েন্ট অব ওর্ডারে দাঁড়িয়ে তিনি এ দাবি জানান।

এসময় সরকারদলীয় সাংসদরা তার বক্তব্যে বাধা দিতে থাকেন। হারুন বলেন, স্পিকার আমাকে কথা বলার সময় দিয়েছেন, আপনারা এত অধৈর্য হচ্ছেন কেন? আমাকে কথা বলতে দিন, তা না হলে আমরা সংসদে থাকবো কেন?

বিএনপির এই সাংসদের মুখে এ কথা শোনার পর সংসদে হৈ-হট্টোগোল তীব্র হতে থাকে। পরিস্থিতি শান্ত করার উদ্দেশ্যে তাকে বক্তব্য শেষ করার আনুরোধ জানাতে থাকেন স্পিকার। এক পর্যায়ে হারুনের তিনি মাইক বন্ধ করে দেন এবং বসতে বলেন। এরপর সংসদ থেকে বেরিয়ে যান হারুন।

হারুন তার বক্তব্যে নির্বাচন কমিশন গঠনে সংবিধানের ১১৮ অনুচ্ছেদ উল্লেখ করে বলেন, সুস্পষ্টভাবে এখানে বলা আছে আইনের মাধ্যমে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করবেন রাষ্ট্রপতি। সেখানে তিনি একজন প্রধান নির্বাচন কমিশনারসহ চারজন নির্বাচন কমিশনার নিযুক্ত করবেন। সাংসদ হারুন বক্তব্যে তিনি সংবিধানের ১২৬ ধারার বিষয়টিও উপস্থাপন করেন।

ইভিএমে তার পৌরসভায় দুর্নীতি হয়েছে অভিযোগ করে তিনি প্রধান নির্বাচন কমিশনারকে তদন্ত করতে বলেন এবং ভোট কারচুপির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তির দাবি জানান।

সংসদে সংবিধানসম্মতভাবে পরবর্তী নির্বাচন কমিশন গঠনের দাবি জানান তিনি। কুরআনের আয়াত উল্লেখ করে তিনি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলেন, সত্যের সঙ্গে মিথ্যাকে না মেলানো উচিৎ নয়। একইসঙ্গে নিরপেক্ষ ইসি গঠনে রাষ্ট্রপতিকে আহ্বান জানান তিনি।

গত ২ ডিসেম্বর চাঁপাইনবাবগঞ্জ পৌরসভায় নির্বাচনের চার যুগ পরে আওয়ামী লীগের মোকলেসুর রহমান বিজয়ী হন। এ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণ হয়। এ নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে বলে মন্তব্য করেন হারুনুর রশীদ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App