×

জাতীয়

এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে দুদকের মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ০৭:৫১ পিএম

অর্থ আত্মসাতের অভিযোগে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেন ও পরিচালক মোয়াজ্জেম হোসেনসহ আটজনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৭ জানুয়ারি) দুদকের উপপরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ এ মামলা দুটি দায়ের করেন। এর মধ্যে একটি মামলায় ৮ জনকে ও অন্যটিতে ৬ জনকে আসামি করা হয়েছে।

দুদক জানায়, ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে রাফি মাহি কর্পোরেশন নামের একটি কাগুজে প্রতিষ্ঠানের মাধ্যমে ব্যাংকের প্রধান কার্যালয় থেকে ঋণ অনুমোদনের পূর্বেই সাবেক চেয়ারম্যান এসএম আমজাদ হোসেন ১২ কোটি ১১ লাখ টাকা ব্যাংক থেকে উত্তোলনপূর্বক আত্মসাৎ ও পাচার করেন।

প্রথম মামলায় ব্যাংকের বিজয়নগর (তৎকালীন মতিঝিল) শাখার ব্যবস্থাপকসহ সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেন ও পরিচালক ক্যাপ্টেন (অব) এম. মোয়াজ্জেম হোসেনসহ ৮ জনকে আসামি করা হয়েছে। আটজনের বিরুদ্ধে দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১, ১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।

দুদক জানায়, অন্য মামলায় সাবেক চেয়ারম্যান আমজাদ হোসেনসহ ৬ জনকে আসামি করা হয়েছে। ভুয়া এসওডি-ওয়ার্ক অর্ডারের বিপরীতে প্রধান কার্যালয়ের অনুমোদন না নিয়েই সাবেক চেয়ারম্যান আমজাদের নির্দেশে ৬ কোটি ৮ লাখ টাকা উত্তোলনপূর্বক আত্মসাৎ করেন। তাদের বিরুদ্ধে দণ্ডবিধি, ১৮৬০ এর ৪০৯, ৪২০, ৪৬৭, ৪৬৮, ৪৭১, ১০৯ ধারা ও ১৯৪৭ সনের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪ (২), (৩) ধারায় অভিযোগ আনা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App