×

জাতীয়

ইসি গঠন আইন চলতি অধিবেশনে পাসের চেষ্টা করবে আ.লীগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জানুয়ারি ২০২২, ০৬:২১ পিএম

ইসি গঠন আইন চলতি অধিবেশনে পাসের চেষ্টা করবে আ.লীগ

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

ইসি গঠন আইন চলতি অধিবেশনে পাসের চেষ্টা করবে আ.লীগ

সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। ছবি: ভোরের কাগজ।

ইসি গঠন আইন চলতি অধিবেশনে পাসের চেষ্টা করবে আ.লীগ

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সংলাপে দলীয় নেতানেত্রীরা। ছবি: পিএমও

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ইসি গঠনে আইন প্রণয়নের প্রস্তাব দিয়েছে আওয়ামী লীগ। সংসদের চলতি অধিবেশনে এ আইন পাসের সর্বাত্মক চেষ্টা করা হবে বলেও জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সোমবার (১৭ জানুয়ারি) বিকেল চারটায় বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয় ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরপরই সন্ধ্যা ৬ টায় ২৩ বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে আসেন ওবায়দুল কাদের।

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কর্নেল অবসরপ্রাপ্ত মুহাম্মদ ফারুক খান, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ডক্টর সেলিম মাহমুদ, উপদপ্তর সম্পাদক সায়েম খান।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আইন যে প্রক্রিয়ায় হয় সেই প্রক্রিয়া মেনেই হবে।

এই অধিবেশন আইনটি পাস হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ণের উদ্যোগ নেয়া হয়েছে। সংসদের চলতি অধিবেশনে এ আইন পাসের সর্বাত্মক চেষ্টা করা হবে। আইন পাস হলে সে অনুযায়ী সার্চ কমিটি হবে এবং এর মাধ্যমে প্রধান নির্বাচন কমিশন ও অন্যান্য কমিশনার নিয়োগ দেয়া হবে। আইন অনুযায়ী, রাষ্ট্রপতি যাদের যোগ্য মনে করবেন, তাদের নিয়োগ দেবেন। এক্ষেত্রে রাষ্ট্রপতির সিদ্ধান্ত মেনে নেবে আওয়ামী লীগ।

তিনি আরও বলেন, সার্চ কমিটির মাধ্যমে নির্বাচন কমিশন গঠনের প্রস্তাব দেয়া হয়েছে।

[caption id="attachment_329723" align="aligncenter" width="700"] সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ শেষে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি। ছবি: ভোরের কাগজ।[/caption]

নির্বাচন কমিশনকে শক্তিশালীকরণ ও নির্বাচন কমিশন গঠনে এ ধরনের সংলাপ আহবানের জন্য রাষ্ট্রপতিকে দলের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ সংবিধান ও আইনের প্রতি শ্রদ্ধাশীল। রাষ্ট্রপতির যে কোনো সিদ্ধান্তের প্রতি আওয়ামী লীগের আস্থা রয়েছে। প্রধান নির্বাচন কমিশনার ও অন্য কমিশনারদের নিয়োগের বিষয়ে আমাদের পক্ষ থেকে বেশ কয়েকটি প্রস্তাব দেয়া হয়েছে। উপযুক্ত প্রক্রিয়ায় তিনি নির্বাচন কমিশনার ও অন্যদের নিয়োগ দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App