মাদক সিন্ডিকেটের তথ্য দেয়াই কাল হয় সায়মনের

আগের সংবাদ

এসবিএসি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে দুদকের মামলা

পরের সংবাদ

পোশাক শিল্পকে নতুন উচ্চতায় নিতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ৭:৪৯ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ৭:৫০ অপরাহ্ণ

তৈরি পোশাক শিল্পের চ্যালেঞ্জ মোকাবেলা এবং শিল্পকে গৌরবের একটি নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার জন্য ঐক্যবদ্ধভাবে কাজ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন শ্রমিক সংগঠন ও বিজিএমইএ নেতারা। তারা তৈরি পোশাক শিল্পের বৃহত্তর স্বার্থে শান্তিপূর্ণ শিল্প সম্পর্ক বজায় রাখতে সহযোগিতার মনোভাব নিয়েও কাজ করবেন।

সোমবার (১৭ জানুয়ারি) উত্তরাস্থ বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত এক বৈঠকে শ্রমিক নেতা ও বিজিএমইএ নেতারা এ প্রত্যয় ব্যক্ত করেন। বিজিএমইএ সভাপতি ফারুক হাসান সভায় সভাপতিত্ব করেন।

ফারুক হাসান বলেন, তৈরি পোশাক শিল্প শুধুমাত্র যে পোশাক শিল্পের ৪০ লাখ শ্রমিকের জীবন-জীবিকার উৎস তা নয়, বরং শিল্পটি বাংলাদেশের অর্থনীতির লাইফ-লাইনও বটে। শিল্পটি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রেখে আসছে, আর এভাবে একটি জাতীয় সম্পদে পরিনত হচ্ছে। তাই, পোশাক শিল্পের স্বার্থ রক্ষা করা সবার দায়িত্ব। তিনি আরো বলেন, ‘মেইড ইন বাংলাদেশ’ আন্তর্জাতিক বিশ্বে বাংলাদেশকে গৌরবময় পরিচিতি এনে দিয়েছে এবং বাংলাদেশকে একটি মর্যাদাপূর্ন ব্র্যান্ড হিসেবে বিশ্ববাজারে প্রতিষ্ঠিত করেছে। এই অর্জন শ্রমিক ও উদ্যোক্তাদের বহু বছরের শ্রম, নিষ্ঠা ও ঐক্যবদ্ধ প্রয়াসের ফলাফল।

বিজিএমইএ সভাপতি বলেন, শ্রমিক ও উদ্যোক্তারা অংশীজনদের সহায়তা নিয়ে একসঙ্গে কাজ করে নিরাপদ কর্মপরিবেশ ও শ্রমিকদের অধিকার ও কল্যান প্রভৃতি ক্ষেত্রগুলোতে যে যুগান্তকারী পরিবর্তন আনতে পারেন, বাংলাদেশ তার একটি জলন্ত উদাহরণ। ফারুক হাসান বলেন, পাশাপাশি, বৈশ্বিক পোশাক শিল্পে বিশেষ করে চতুর্থ শিল্প বিপ্লবের কারনে শিল্পে যে পরিবর্তনের ধারা সূচনা হয়েছে, তার সঙ্গে খাপ খাইয়ে নিতে শ্রমিক ও কর্মচারীদের দক্ষতা অর্জন ও দক্ষতা উন্নয়নে ব্যবস্থা নিতে হবে, তাদেরকে যথাযথ প্রশিক্ষণ দিতে হবে।

সভায় বিজিএমইএ এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, পরিচালক মো. খসরু চৌধুরী, পরিচালক হারুন অর রশিদ, পরিচালক রাজীব চৌধুরী, পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক মিজানুর রহমান এবং সাবেক পরিচালক এএনএম সাইফুদ্দীন উপস্থিত ছিলেন।

সভায় আরো উপস্থিত ছিলেন সিরাজুল ইসলাম রনি, সভাপতি, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগ; বজলুর রহমান বাবলু সাধারণ সম্পাদক, বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন; এম. দেলোয়ার হোসেন, সভাপতি, জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন; আবুল হোসাইন, সভাপতি, টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন; রাণী খান, সাধারণ সম্পাদক, মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন; মো. সেলিম রেজা, সভাপতি, জাতীয় গার্মেন্টস শ্রমিক লীগ; আরাফাত জাকারিয়া (সঞ্চয়), সাধারণ সম্পাদক, গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন; এডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল, সভাপতি, বাংলাদেশ টেক্সটাইল গার্মেন্টস শ্রমিক ফেডারেশন; স্মৃতি আক্তার (সাহিদা), গার্মেন্টস শ্রমিক সংহতি ফেডারেশন; আব্বাস উদ্দিন, সাধারণ সম্পাদক, গণতান্ত্রিক গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশন; মো. কফিল উদ্দিন সভাপতি, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন; রফিকুল ইসলাম সুজন, সভাপতি, বাংলাদেশ গার্মেন্টস এন্ড শিল্প শ্রমিক ফেডারেশন; এইচ এম বেল্লাল, কেন্দ্রীয় কমিটি, সভাপতি বাংলাদেশ ট্রাষ্ট গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশন; আকাশ আহমেদ, সাধারণ সম্পাদক, বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন ফেডারেশন; সুলতানা বেগম, সভাপতি, গ্রীণবাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারী; লিমা ফেরদৌস, সভাপতি গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগ; মো. বাহারানে সুলতান বাহার, সভাপতি, জাগো বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ফেডারেশন; শামীম খান সভাপতি বাংলাদেশ তৃণমূল গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেঃ; সালেহা ইসলাম শ্বান্তানা, সভাপতি, মাদারল্যান্ড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন; লাভলী ইয়াসমিন, সভাপতি, রেডিমেড গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন; মন্টু ঘোষ, সভাপতি গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র; মরিয়ম আক্তার, সাধারণ সম্পাদক, বাংলাদেশ ন্যাশনাল লেবার ফেডারেশন; মো. রফিক, সভাপতি জাতীয় গার্মেন্টস দর্জি সোয়েটার শ্রমিক ফেডারেশন।

রি-এমএস/ইভূ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়