চট্টগ্রামে করোনা শনাক্তের হার ২৫.৭৩ শতাংশ, মৃত্যু ৩

আগের সংবাদ

দর্জি মনিরের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন ২০ ফেব্রুয়ারি

পরের সংবাদ

নারীর সুখের চাবিকাঠি লুকানো যে কাজে

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১:৪৩ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১:৪৩ অপরাহ্ণ

সার্বিকভাবে সুস্থ জীবনের জন্য সুখকর যৌন জীবন খুব বেশি প্রয়োজন। আর নারীদের ক্ষেত্রে সুখী যৌন জীবনের জন্য প্রয়োজন পর্যাপ্ত ঘুমের। তেমনই দাবি যুক্তরাষ্ট্রের গবেষকদের।

অ্যারিজোনার একদল বিজ্ঞানীর গবেষণা বলছে, বিশেষত মধ্য ও বেশি বয়সী নারীদের ক্ষেত্রে যারা পর্যাপ্ত নিদ্রা থেকে বঞ্চিত হন, তাদের মধ্যে যৌন সমস্যার আশঙ্কা বেড়ে যায় প্রায় দ্বিগুণ হারে।

৩৪০০ জনের উপর করা এই গবেষণায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৪ শতাংশ জানিয়েছেন যে, তারা সম্পূর্ণ যৌন সুখ পান না। এর মধ্যে শতকরা ৭৪ জন মহিলার মধ্যে দেখা গিয়েছে অনিদ্রার সমস্যা।

যদিও কেন এমন ঘটে, তা সম্পর্কে এখনও নিশ্চিত নন গবেষকরা। তাদের ধারণা, পর্যাপ্ত ঘুমের অভাব ডেকে আনে শারীরিক ও মানসিক ক্লান্তি। যৌনতার সঙ্গে পেশীর ক্লান্তি ওতপ্রোতভাবে জড়িত।

আবার পর্যাপ্ত ঘুম শরীরের একাধিক হরমোনের ভারসাম্য বজায় রাখে। পাশাপাশি ঘুম যেহেতু মনোযোগ ও মানসিক সুস্থতার সঙ্গেও যুক্ত, তাই যৌন পরিতৃপ্তির সঙ্গেও পরোক্ষভাবে এর যোগ থাকতে পারে বলে মত গবেষকদের।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়