মিসেস ওয়ার্ল্ড মঞ্চে পোশাকে সেরার পুরস্কার ভারতের

আগের সংবাদ

চট্টগ্রামে করোনা শনাক্তের হার ২৫.৭৩ শতাংশ, মৃত্যু ৩

পরের সংবাদ

চায়ের সবটুকু উপকারিতা পেতে

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২২ , ১:০৬ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১৭, ২০২২ , ১:৪৬ অপরাহ্ণ

চা থেকে সবটুকু উপকারিতা পেতে তা তৈরির বিশেষ একটি কৌশল আছে।

স্বাস্থ্যকর আর দীর্ঘজীবন পাওয়ার পেছনে একটি পানীয়কে গুরুত্ব দিয়েছেন যুক্তরাষ্ট্রের ‘ফাংশনাল মেডিসিন’ এর চিকিৎসক মার্ক হাইম্যান। সেই পানীয় বিশ্বব্যাপি সবাই পান করে, আর তা কফি নয়, চা।

ডা. হাইম্যানয়ের মতে, চায়ে থাকে শক্তিশালী ফেনোলিক উপাদান যা ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে, সুরক্ষা দেয় হৃদরোগ থেকে। চা যদি চিনি দিয়ে পান করা হয় তবেই সব শেষ। চিনি কম কিংবা বিনা চিনিতে চা পান করতে পারলে এর পলিফেনল উপাদানের উপকার মিলবে সরাসরি, বাড়বে আয়ু।

ওয়েলঅ্যান্ডগুড ডটকময়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও জানান, তবে চায়ের সবটুকু উপকারিতা বের করতে তা তৈরির একটি বিশেষ কৌশল আছে। আর সেই বিশেষ কৌশল হলো ঠাণ্ডা পানিতে লম্বা সময় ভিজিয়ে রাখা।

যুক্তরাষ্ট্রের বিলাসবহুল চায়ের ব্র্যান্ড ‘কোলো’ এর প্রতিষ্ঠাতা নিকোল ডিন বলেন, চায়ের পাতা থেকে স্বাদ আর পুষ্টিগুণ বের করার আদর্শ উপায় হলো ঠাণ্ডা পানি দিয়ে চা বানানো।

চা পাতাগুলো ঠাণ্ডা পানিতে ভিজিয়ে ফ্রিজে ২৪ ঘণ্টা রেখে দিতে হবে। পরে ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে। এবং সরাসরি চা পাতা না ভেজাতে চাইতে টি ব্যাগও ব্যবহার করা যায়। ব্যস, এইটুকুই কাজ। পানি ফুটানোরও প্রয়োজন নেই।

ডিন আরও বলেন, গরম পানিতে চা লম্বা সময় ফুটালে তা তেতো হয়ে যায়, তবে ঠাণ্ডা পানিতে চায়ের স্বাদের কোনো ক্ষতি হয় না। বরং চায়ের কোনো ক্ষতি না করেই তার স্বাদ চমৎকারভাবে বের করে আনে। আর এভাবে চা বানালে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ধীরে ধীরে পানিতে মিশে যায়।

গবেষণাতেও দেখা গেছে যে, ব্ল্যাক, গ্রিন এবং ওলং চা ঠাণ্ডা পানিতে ভিজিয়ে তৈরি করলে তাতে অ্যান্টি-অক্সিডেন্টয়ের মাত্রা বেশি থাকে।

টিআই

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়