×

সারাদেশ

সাংবাদিকদের নজরুলের কবিতা শোনালেন নবাগত জেলা প্রশাসক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২২, ১০:৪৯ পিএম

সাংবাদিকদের নজরুলের কবিতা শোনালেন নবাগত জেলা প্রশাসক

মতবিনিময় সভায় বক্তব্য দিচ্ছেন নবাগত ডিসি একেএম গালিভ খান

"গাহি সাম্যের গান, যেখানে আসিয়া এক হয়ে গেছে সব বাধা-ব্যবধান, যেখানে মিশেছে হিন্দু-বৌদ্ধ-মুসলিম-খ্রিস্টান।" মহৎ এই বাণী যিনি অবলীলায় দৃঢ়কণ্ঠে উচ্চারণ করেছিলেন তিনি কাজী নজরুল ইসলাম। সাম্যবাদী, দ্রোহী, অথচ হৃদয়ে রোমান্টিক, এমন সম্মিলিত ভাবধারার বিরল প্রতিভা বাংলা কবিতায় আর দেখা যায় না। মানবতার প্রতি তীব্র দরদী এমন কবি খুঁজে মেলাও ভার। "মানুষের চেয়ে বড় কিছু নয়, নহে কিছু মহীয়ান" উচ্চারণকারী কাজী নজরুল ইসলাম আজীবন অন্তরে ধারণ করেছেন" এই হৃদয়ের চেয়ে বড় কোনো মন্দির কাবা নাই।"

চাঁপাইনবাবগঞ্জে জেলা প্রশাসক হিসেবে যোগদানের পর প্রথম কার্যদিবসে সাংবাদিককের উদ্দেশ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের এই অমর কবিতা শুনালেন একেএম গালিভ খান।

রবিবার (১৬ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে নবাগত জেলা প্রশাসকের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভার শেষ দিকে তিনি সাংবাদিকদের উদ্বুদ্ধ করতেই এই সাম্যের কবিতা আবৃতি করেন।

মতবিনিময় সভায় নবাগত জেলা প্রশাসক উপস্থিত সাংবাদিকদের সঙ্গে পরিচিত হন। পরে তিনি জেলার বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও উন্নয়ন কর্মকান্ড নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলোকপাত করেন। সাংবাদিকরা জেলায় উৎপাদিত আম, ময়লা আবর্জনার ব্যবস্থাপনা, ভূমি দখল, আবাদি জমিতে পুকুর খনন, মাদক ও বাল্যবিবাহের বিষয়ে নানা সমস্যা নিয়ে নবাগত জেলা প্রশাসককে অবহিত করেন। এ সময় নবাগত জেলা প্রশাসক এসব সমস্যা সমাধানের আশ্বাস দেন।

মতবিনিময় সভায় নবাগত জেলা প্রশাসক একেএম গালিভ খান দেশের উন্নয়নে ভূমিকা রাখতে সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। এ সময় তিনি বলেন, জেলার বিভিন্ন অসংগতি, সমস্যা সমাধান ও উন্নয়ন কর্মকান্ডে সাংবাদিকদের অবদান রয়েছে। আগামীতেও এই ধারাবাহিকতা বজায় রাখতে সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাকিউল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) দেবেন্দ্র নাথ উরাঁও, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মহসীন মৃধাসহ জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App