×

সারাদেশ

বোয়ালখালীতে ৩৫টি সরস্বতী প্রতিমা ভাঙচুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০২২, ০৯:০৩ এএম

বোয়ালখালীতে ৩৫টি সরস্বতী প্রতিমা ভাঙচুর

সরস্বতী প্রতিমা

চট্টগ্রামের বোয়ালখালীতে আসন্ন সরস্বতী পূজা উপলক্ষে তৈরি করা ৩৫টি সরস্বতী প্রতিমা ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা। গত শুক্রবার রাতে উপজেলার পূর্ব শাকপুরার ঐতিহ্যবাহী লালার হাটে এ ঘটনা ঘটেছে। মৃৎশিল্পী বাসু দেব পাল এসব প্রতিমা বিক্রির জন্য গড়েছিলেন।

তিনি জানান, লালার হাটে প্রতি বছর তিনি প্রতিমা গড়ে আসছেন। গতকাল শনিবার সকালে তার গড়া ৩৫টি সরস্বতী প্রতিমা ভাঙা দেখতে পান। এর বেশির ভাগেরই অগ্রিম বায়না নেয়া।

জানা গেছে, ব্রিটিশ আমল থেকে ওই এলাকায় প্রতিমা গড়ে আসছিলেন মৃৎশিল্পী হরিপদ পাল ও তার ছেলে বাসু দেব পাল। হরিপদ পাল মারা যাওয়ার পর বাসু দেব পাল এ ধারা অব্যাহত রাখেন।

বাসু দেব পাল বলেন, আগামী ৫ ফেব্রুয়ারি সরস্বতী পূজা উপলক্ষে প্রতিমাগুলো বানানো হচ্ছিল। আগে কোনো সময় এ ধরনের ঘটনা ঘটেনি। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বোয়ালখালী থানার পুলিশ, বোয়ালখালী পূজা উদযাপন পরিষদ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

এ ঘটনায় স্থানীয় বাসিন্দা সুদীপ্ত বিশ্বাস বিভু ফেসবুস স্ট্যাটাসে লিখেছেন, বাসুদেব পাল আমাদের গ্রামে সরস্বতীর মূর্তি গড়ে। ছোটবেলায় স্কুলে যাওয়ার পথে ঘণ্টার পর ঘণ্টা ঠায় দাঁড়িয়ে থেকে বাসুর মূর্তি গড়া দেখতাম। সবাইকে বিশ্বাস করে বাসু প্রতিমাগুলো রাখেন উন্মুক্ত স্থানে। কখনো পাহারা দেয়ার প্রয়োজন মনে করেননি। আজ বাসুর বিশ্বাস ভেঙে গেছে। কে বা কারা রাতের আঁধারে ভেঙে দিয়েছে বাসুর গড়া সরস্বতী প্রতিমা।

বোয়ালখালী পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল বিশ্বাস জানান, সাম্প্রদায়িক সম্প্রীতির এই এলাকায় একটি কুচক্রী মহল পরিকল্পিতভাবে অশান্তি সৃষ্টির পাঁয়তারা করছে। বাসু দেব পালের গড়া প্রতিমা ভাঙচুর করে তার দীর্ঘদিনের বিশ্বাসকে গুঁড়িয়ে দেয়া হলো। আমরা এর সুবিচার চাই।

থানার ওসি মো. আব্দুল করিম সাংবাদিকদের জানান, কারখানা বলা হলেও রাস্তার পাশে উন্মুক্ত স্থানে প্রতিমাগুলো রাখা হয়েছিল। কেউ পরিকল্পিতভাবে প্রতিমাগুলো ভেঙেছে বলে মনে হয়নি। তবে আমরা বিষয়টি আরো তদন্ত করে দেখছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App